ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

বাতিঘর থিয়েটারের একযুগ পূর্তিতে নাট্যোৎসব

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, জুন ৭, ২০২৩
বাতিঘর থিয়েটারের একযুগ পূর্তিতে নাট্যোৎসব

বাতিঘর থিয়েটারের একযুগ পূর্তি উপলক্ষে আগামী ৮ ও ৯ জুন দুই দিনব্যাপী নাট্যোৎসবের আয়োজন করা হয়েছে। এ উৎসবে প্রদর্শিত হবে নতুন নাটক ‘ভগবান পালিয়ে গেছে’।

নাটকটির রচনা ও নির্দেশনায় মুক্তনীল।

উৎসবের প্রথম দিন বৃহস্পতিবার (৮ই জুন) সন্ধ্যা ৭ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে হতে যাচ্ছে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন।  

নিয়মিত প্রদর্শনী হবে শুক্রবার (৯ জুন) একই হলে, একই সময়ে। দর্শকদের জন্য টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা, ৩০০ টাকা ও ২০০টাকা।

নাটকের নাম কেন ‘ভগবান পালিয়ে গেছে’- এর ব্যাখ্যায় মুক্তনীল বলেন, বিবেকের কণ্ঠস্বরই হচ্ছে ভগবানের কণ্ঠস্বর। ‘ভগবান পালিয়ে গেছে’ আসলে আক্ষরিক অর্থে ভগবানের পলায়ন নয়। এটা আমার আমির পলায়ন। দিনে দিনে আমরা সবাই যাকে হারিয়ে ফেলছি। আমাদের সত্তা, বিবেচনা, মানবিকতা সর্বোপরি আমাদের বিবেক।

নাটকটির প্রেক্ষাপটে জানিয়ে এই নাট্যকার বলেন, করোনা মহামারীর শুরুতে জীবন যাত্রা যখন হঠাৎ মুখ থুবড়ে পড়লো, মানুষ আরো বেশি করে উপলব্ধি করতে পারলো-ভাবার সময় পেলো যে- তারা কতোটা দূর্বল ও অসহায়। জীবন মৃত্যুর মাঝের দূরত্ব কতটা সামান্য! বিশ্বাস-অবিশ্বাসের নানান পাত্র বদল দেখলাম আমরা তখন। ঘরবন্দী অবস্থায় মানুষের বিশ্বাসের রূপগুলো দেখে যে ভাবনার উদয় তা থেকেই ‘ভগবান পালিয়ে গেছে’ নাটকের সূচনা।

নাটক সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে মুক্তনীল বলেন, গল্পটি সহজভাবে মঞ্চে উপস্থাপন করার চেষ্টায় যারা গঠনমূলক আলোচনা-সমালোচনা ও পরামর্শ দিয়ে সহযোগিতা করেছেন তাদের সবার প্রতি এবং নাটকের সকল কলাকুশলীসহ বাতিঘরের সকল সদস্যর প্রতি আমার অকৃত্রিম ভালোবাসা ও কৃতজ্ঞতা।

বাংলাদেশ সময়: ২১১২ ঘণ্টা, জুন ০৭, ২০২৩
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।