ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

বিনোদন

মৃণাল সেনের শতবর্ষ, বছরব্যাপী আয়োজনের পরিকল্পনা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, মে ১১, ২০২৩
মৃণাল সেনের শতবর্ষ, বছরব্যাপী আয়োজনের পরিকল্পনা মৃণাল সেন

বাংলাভাষার বিশ্ববরেণ্য চলচ্চিত্রকার মৃণাল সেন। রোববার (১৪ মে) এই  কিংবদন্তী চলচ্চিত্রকারের শততম জন্মদিন।

বিশেষ এই দিনে তাকে ও তার চলচ্চিত্রকে নানাভাবে স্মরণের উদ্যোগ নিয়েছেন চলচ্চিত্র সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন।

এরমধ্যে অন্যতম ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি। মৃণাল সেনের জন্ম শতবর্ষে এই সংগঠন আয়োজন করেছে বিশেষ আলোচনা অনুষ্ঠানের। আয়োজনটি অনুষ্ঠিত হবে আগামী শনিবার (১৩ মে) বিকেল ৫টা ৩০ মিনিটে, ঢাকার কাঁটাবনের পাঠক সমাবেশে।

অনুষ্ঠানে মৃণাল সেনের জীবন ও সৃষ্টি নিয়ে আলোচনার পাশাপাশি প্রকাশ করা হবে জন্মশতবর্ষ উপলক্ষে বিশেষ স্মারক পোস্টার। এছাড়া অনুষ্ঠানে ঘোষণা করা হবে মৃণাল সেনের জন্মশতবর্ষ উপলক্ষে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির বছরব্যাপী আয়োজনের পরিকল্পনা।

সকলের জন্য উন্মুক্ত এই অনুষ্ঠানে মৃণাল সেনের জীবন ও সৃষ্টি বিষয়ে আলোচনা করবেন চলচ্চিত্রকার মসিহউদ্দিন শাকের, চলচ্চিত্র শিক্ষক হায়দার রিজভী, আলোকচিত্রশিল্পী নাসির আলী মামুন, শিল্পসমালোচক মইনুদ্দীন খালেদ ও শিল্পী সব্যসাচী হাজরা।

আয়োজনে সভাপতিত্ব করবেন চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন। আয়োজন সঞ্চালনা করবেন ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক চলচ্চিত্র নির্মাতা অদ্রি হৃদয়েশ।

এদিকে, মৃণাল সেনের জন্ম শতবর্ষ উপলক্ষে চলচ্চিত্রম ফিল্ম সোসাইটি ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি যৌথভাবে ‘মৃণাল সেন রেট্রোস্পেকটিভ’ ও সেমিনারের আয়োজন করেছে।  

এ বিষয়ে জানা গেছে, এই আয়োজন চলবে নির্মাতার জন্মদিন অর্থাৎ ১৪ মে থেকে ১৯ মে পর্যন্ত। এছাড়া ১৪ ও ১৫ মে মৃণাল সেন এর জন্মভূমি ফরিদপুরেও দুই দিনের নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

প্রসঙ্গত: ১৯২৩ সালের ১৪ মে তৎকালিন পূর্ব বাংলা বর্তমান বাংলাদেশের ফরিদপুর জেলা শহরের সদর এলাকার ঝিলটুলিতে জন্মগ্রহণ করেন মৃণাল সেন। ফরিদপুরে তিনি তার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পড়ালেখা সম্পন্ন করে পশ্চিম বাংলার কলকাতায় স্থায়ী হন।

পরবর্তীকালে তিনি ভারতীয় চলচ্চিত্রের যুগ পরিবর্তনের অন্যতম কাণ্ডারি হয়ে ওঠেন। উপমহাদেশে সৎ ও চিন্তাশীল চলচ্চিত্রে তিনি অন্যতম পথিকৃৎ ব্যক্তিত্ব।

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, মে ১১, ২০২৩
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।