ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিনোদন

শিল্পের স্বীকৃতি : চলচ্চিত্রাঙ্গনে উৎসব আমেজ

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩১ ঘণ্টা, মে ৩, ২০১২
শিল্পের স্বীকৃতি : চলচ্চিত্রাঙ্গনে উৎসব আমেজ

এফডিসিতে ৩ মে দুপুরে দেখা গেল, শিল্পী-কলাকুশলী আর নির্মাতা-প্রযোজকদের মধ্যে উৎসব আমেজ। চলছে মিষ্টি বিতরণ।

খোঁজ নিয়ে নিয়ে জানা গেল, চলচ্চিত্র সংশ্লিষ্ট মানুষদের দীর্ঘদিনের স্বপ্ন পূরণের কারণেই চলছে মিষ্টি খাওয়া। অবশেষে সরকার চলচ্চিত্রকে শিল্প হিসেবে স্বীকৃতি দিয়েছে। গেজেট প্রজ্ঞাপনের মাধ্যমে চলচ্চিত্রকে শিল্পী হিসেবে ঘোষণা দেওয়া হয়েছে।

২০১০ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে গত ৩ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, সরকার চলচ্চিত্রকে শিল্প হিসেবে ঘোষণার সিদ্ধান্ত চুড়ান্ত করেছে। শিগগিরই গেজেট আকারে তা প্রকাশ করা হবে। প্রধানমন্ত্রী এই ঘোষনার বাস্তবায়ন হওয়ায় চলচ্চিত্রাঙ্গনে এখন বইছে আনন্দের হাওয়া।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিল্পমন্ত্রণালয়ের জারিকৃত গেজেট প্রজ্ঞাপনে চলচ্চিত্রকে শিল্প ঘোষণা দেওয়া হয়েছে। শিল্প মন্ত্রণালয়ের উপ-সচিব (নীতি) মোহাম্মদ জিয়াউর রহমান খান স্বাক্ষরিত এ গেজেট প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে - ‘আধুনিক প্রযুক্তির ব্যবহার, বিনিয়োগ বান্ধব পরিবেশ সৃষ্টি, শিল্পী কলাকুশলীদের দক্ষতা বৃদ্ধি ও চলচ্চিত্র শিল্পের নবজাগরণ সৃষ্টির লক্ষ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার চলচ্চিত্র শিল্প নির্মাণ, বিতরণ ও প্রজেকশন সংশ্লিষ্ট কর্মকান্ডকে শিল্প হিসেবে ঘোষণা করেছে। এখন থেকে চলচ্চিত্রশিল্প অন্যান্য শিল্পের অনুরূপ যাবতীয় সুযোগ-সুবিধা প্রাপ্য হবে। ’

বাংলাদেশের চলচ্চিত্রে সূতিকাগার এফডিসিতে এই গেজেট প্রজ্ঞাপনের কপি পৌছার সঙ্গে সঙ্গে তৈরি হয়েছে উৎসাহ-উদ্দীপনা। চলচ্চিত্রকে শিল্প ঘোষণা করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়াকে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানিয়েছেন চলচ্চিত্র প্রযোজক-পরিবেশক সমিতি, চলচ্চিত্র পরিচালক সমিতি, চলচ্চিত্র শিল্পী সমিতি, চলচ্চিত্র গ্রাহক সংস্থা, ফিল্ম এডিটর গিল্ড, সহকারী পরিচালক সমিতিসহ  চলচ্চিত্র সংশ্লিষ্ট সকল শিল্পী ও কলাকুশলী।


বাংলাদেশ সময় ১৫১০, মে ০৩, ২০১২
সম্পাদনা : বিপুল হাসান, বিভাগীয় সম্পাদক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।