ঢাকা, বৃহস্পতিবার, ১৫ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

বিনোদন

মুক্তির পর ১০ রেকর্ড গড়ল ‘পাঠান’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫২ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৩
মুক্তির পর ১০ রেকর্ড গড়ল ‘পাঠান’

যশরাজ ফিল্মস প্রযোজিত সিনেমা ‘পাঠান’ জ্বরে কাঁপছে ভারত। দীর্ঘ ৪ বছর পর রূপালী পর্দায় ফিরে একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন শাহরুখ খান ও তার পাঠান।

মুক্তির প্রথমদিনেই ইতিহাস গড়েছে সিনেমাটি। এদিন ভারত থেকে আয় করেছে প্রায় ৫৫ কোটি রুপি, যা হিন্দি সিনেমার ইতিহাসে প্রথম দিনের আয়ে সর্বোচ্চ। এতোদিন এ রেকর্ড ছিল দক্ষিণী সিনেমা ‘কেজিএফ-২’। হিন্দি ভাষায় প্রথমদিনে যশ অভিনীত সিনেমাটি আয় করেছিল ৫৩ দশমিক ৯৫ কোটি রুপি।

এদিকে জানা গেছে, ২৫ জানুয়ারি মুক্তির পর ১০টি রেকর্ড গড়ে ফেলেছে সিনেমাটি। সেগুলো হলো -

১) প্রথম দিন সবচেয়ে বেশি আয় করা হিন্দি সিনেমা

মুক্তির প্রথম দিনে (২৫ জানুয়ারি) পাঠান কেবল ভারত থেকে আয় করেছে ৫৫ কোটি রুপি! যা হিন্দি সিনেমার প্রথম দিনের আয়ের নতুন রেকর্ড।  

২) অগ্রিম বুকিংয়ে রেকর্ড

শুধু প্রথম দিনের আয়ের রেকর্ডই নয়, ‘পাঠান’-এর অগ্রিম বুকিংয়ের রেকর্ডও আর সবার থেকে বেশি। মুক্তির আগেই সিনেমাটির ৫ লাখের বেশি অগ্রিম টিকিট বিক্রি হয়, যা একটি নতুন রেকর্ড। এটা দেখেই বিশ্লেষকরা ধরে নেয়, মুক্তির পর বক্স অফিসে তোলপাড় ফেলে দেবে পাঠান। এবং সেটাই হয়েছে।

 

‘PATHAAN’ OVERTAKES ‘KGF2’, ‘BAAHUBALI 2’… FASTEST TO ENTER ₹ 200 CR CLUB...
⭐️ #Pathaan: Day 4 [Sat]
#KGF2 #Hindi: Day 5
#Baahubali2 #Hindi: Day 6#India biz.#Pathaan is truly rewriting record books. pic.twitter.com/w5y07xKRnI

— taran adarsh (@taran_adarsh) January 28, 2023

৩) ছুটির দিনে মুক্তি না পেয়েও সর্বোচ্চ আয়

ভারতে সাধারণত শুক্রবারেই নতুন সিনেমা মুক্তি পায়। কিন্তু ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ছবিটি মুক্তি পায় মঙ্গলবার। ছুটির দিন না হলেও ‘পাঠান’ দেখতে দর্শকের ভিড় ছিল অভাবনীয়। যানজট লেগে যায় শহরগুরোতে। প্রথম দিনেই ৫০ কোটি আয়ের মাইলফলক পার করে সিনেমাটি।

৪) সবচেয়ে বেশি হলে মুক্তি:
 
ভারতে এ পর্যন্ত ৫৫০০–এর বেশি হলে মুক্তি পেয়েছে ‘পাঠান’, যা হিন্দি সিনেমার জন্য নতুন রেকর্ড।

৫) সবচেয়ে বেশি দেশে মুক্তি

শুধু ভারতেই নয়; ‘পাঠান’ মুক্তি পেয়েছে শতাধিক দেশের ২৫০০–এর বেশি সিনেমা হলে। এর আগে কখনোই কোনো ভারতীয় সিনেমা এতগুলো দেশে একসঙ্গে মুক্তি পায়নি বলে খবর।

৬) প্রযোজনা সংস্থার রেকর্ড

‘পাঠান’ ও ‘কেজিএফ-২’ এর আগে প্রথমদিনের শীর্ষ আয়ের রেকর্ড ছিল ‘ওয়ার’সিনেমার দখলে। যশরাজ ফিল্মস প্রযোজিত সিনেমাটির প্রথম দিনের আয় ছিল ৫১ দশমিক ৬০ কোটি রুপি। ‘ওয়ার’-এর পর অবশ্য এ প্রযোজনা সংস্থার কয়েকটি কয়েকটি সিনেমা ব্যবসাসফল হয়নি। তবে এক ‘পাঠান’সংস্থাটির কর্মকর্তাদের সেই দুঃখ মুছে দিল। এখন যশরাজ প্রথম দিনে সর্বোচ্চ আয় করা সিনেমা ‘পাঠান’।

৭) পরিচালকের রেকর্ড

প্রযোজনা সংস্থার রেকর্ড হবে আর পরিচালক বসে থাকবেন! তা হবার নয়। ব্লকবাস্টার ‘ওয়ার’দিয়ে রেকর্ড গড়েছিলেন পরিচালক সিদ্ধার্থ আনন্দ। এবার নিজেকে ছাড়িয়ে গেলেন। পাঠান তার ক্যারিয়ারের সর্বোচ্চ আয় করা সিনেমা হতে যাচ্ছে।

৮) জন আব্রাহামের রেকর্ড

শাহরুখের মতো ‘পাঠান’ ছবিতে খলনায়কের চরিত্রে অভিনয় করা জন আব্রাহামের জন্যও নতুন রেকর্ড তৈরি করেছেন। এটিই প্রথম দিনে আয়ের নিরিখে অভিনেতার ক্যারিয়ার–সেরা সিনেমা।

৯) শাহরুখের সবচেয়ে বেশি আয় করা ছবি

পরপর ফ্লপ যাচ্ছিল শাহরুখের সিনেমাগুলো। সালমান ও আমিরের সিনেমাও সেভাবে সাড়া ফেলেনি। অনেকেই বলেছিলেন, বলিউডে তিন খানের রাজত্ব আর থাকছে না। কিন্তু না;  ৪ বছর পর ফিরে ‘পাঠান’ দিয়ে শাহরুখ জানালেন, তিনি ফুরিয়ে যাননি এখনও। শুধু তাই নয়; নিজের ক্যারিয়ারের সব সিনেমাকেই পেছনে ফেললেন প্রথম দিনের আয়ের রেকর্ডে। প্রথমদিন‘পাঠান’ যে ব্যবসা করেছে, শাহরুখের আর কোনো সিনেমা তা করতে পারেনি।

১০) শুরুর সেরা

ভারত ও ভারতের বাইরে মিলিয়ে ২ দিনেই ২২৫ কোটি রুপি আয় করেছে পাঠান। এর মধ্যে ভারত থেকে ১২৫ কোটি, ভারতের বাইরে থেকে ১০০ কোটি। ভারতের বাইরে মুক্তির পর এত বেশি আয় করতে পারেনি কোনো হিন্দি সিনেমা।

তথ্যসূত্র: ইন্ডিয়া পোস্ট

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, জানুয়ারি ২৯,  ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।