ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

বিনোদন

পশ্চিমবঙ্গের ৩৪ প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ‘হাওয়া’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২২
পশ্চিমবঙ্গের ৩৪ প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ‘হাওয়া’ অজয় কুমার কুন্ডু, শ্রেয়াসী সেনগুপ্ত, মেজবাউর রহমান সুমন ও নাজিফা তুষি

কলকাতা: চলতি বছরের আলোচিত সিনেমা ‘হাওয়া’ এবার মুক্তি পেতে যাচ্ছে ভারতের পশ্চিমবঙ্গে। মেজবাউর রহমান সুমন পরিচালিত ও চঞ্চল চৌধুরী অভিনীত সিনেমা শুক্রবার (১৬ ডিসেম্বর) সেখানকার ৩৪টি প্রেক্ষাগৃহে দেখা যাবে।

এরপর আগামী ৩০ ডিসেম্বর প্রথম ধাপে ভারতের দিল্লি, গুরগাঁও, বেঙ্গালুরু ও মুম্বাইয়ে মুক্তি পাবে সিনেমাটি।  

কলকাতায় সদ্য সমাপ্ত চতুর্থ বাংলাদেশ চলচ্চিত্র উৎসবে এই সিনেমাকে ঘিরে দর্শকদের উন্মাদনার দেখা গেছে। ঘণ্টার পর ঘণ্টা সিনেমাটি দেখার জন্য নন্দনের বাইরে লাইন দিয়ে অপেক্ষা করেছে পশ্চিমবঙ্গের সিনেমাপ্রেমী দর্শকরা। ভিড় সামলাতে হিমশিম খেতে হয়েছে স্থানীয় পুলিশকে।  

সিনেমাটি ঘিরে দর্শকের প্রত্যাশা মেটাতে প্রদর্শন সংখ্যাও বাড়ানো হয়। তারপরও অগণিত দর্শক সিনেমাটি দেখতে পাননি। এবার অপেক্ষার পালা শেষ হচ্ছে। শীতের মৌসুমে আরো একবার বইবে ‘হাওয়া’র ঝড়।  

ভারতে সিনেমাটির পরিবেশক রিলায়েন্স এন্টারটেইনমেন্টের শ্রেয়াসী সেনগুপ্ত বলেন, সিনেমাটি ভারতে ব্যাপকভাবে মুক্তি পেতে চলেছে। ২৯ জুলাই বাংলাদেশে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ‘হাওয়া’। এর পরই সেখানকার চলচ্চিত্রপ্রেমীদের কাছে ব্যাপক সাড়া পেয়েছিল। ‘হাওয়া’ এখনো প্রেক্ষাগৃহে চলছে এবং সাফল্যের সঙ্গে ব্যবসা করছে যাচ্ছে। সিনেমাটি ভারতেও মাইলফলক সৃষ্টি করবে।  

শ্রেয়সীর অভিমত, সিনেমাটি ব্যবসায়িক সাফল্য আনবে পশ্চিমবঙ্গের গ্রাম ও মফস্বলের প্রেক্ষাগৃহগুলোতে। এমনিতেই বাংলাদেশ চলচ্চিত্র উৎসবে আটবার স্ক্রিনিং হয়েছে, এরপর ১৬ তারিখ কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালে আরো একবার স্ক্রিনিং হবে। সচেতন সিনেমাপ্রেমীরা সিনেমাটি দেখার জন্য মুখিয়ে আছেন।  

তিনি জানান, কলকাতার আইনক্সসহ প্রতিটি মাল্টিপ্লেক্সে মুক্তি পাবে ‘হাওয়া’। পাশাপাশি বসুশ্রী, প্রিয়া, অজন্তাসহ আরো কয়েকটি সিঙ্গেল স্ক্রিন হলগুলোতেও মুক্তি দেওয়া হচ্ছে। এছাড়া ভারতের বাকি অংশে ৩০ ডিসেম্বর মুক্তি পাবে। এতে ইংরেজি সাবটাইটেল ব্যবহার করা হয়েছে।

সিনেমাটি মুক্তির আগে বুধবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যায় কসবা অঞ্চলের একটি রেস্তোরাঁয় সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন অভিনেত্রী নাজিফা তুষি, পরিচালক মেজবাউর রহমান সুমন, সাউথ ইস্ট এশিয়া কন্টিনেন্টাল এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেডের সিইও (সিঙ্গাপুর) শ্রেয়াসী সেনগুপ্ত ও সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স বাংলাদেশের নির্বাহী প্রযোজক অজয় কুমার কুন্ডু। ভার্চুয়ালি যুক্ত ছিলেন চঞ্চল চৌধুরী।

‘হাওয়া’ ভারতে দেখানো হবে সিঙ্গাপুরের সংস্থা কন্টিনেন্টাল এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেড দ্বারা রিলায়েন্স এন্টারটেইনমেন্টের মাধ্যমে। এমনটিই জানিয়েছে সিনেমাটির প্রযোজনা সংস্থা সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেড।  

অজয় কুমার কুন্ডু বলেন, আশা করি- ভারতেও ‘হাওয়া’ সিনেমাটি সাফল্য পাবে । সিনেমাটি মুক্তির মাধ্যমে বাংলাদেশের সৃজনশীল মানুষের গর্বিত মুহূর্তের সাক্ষী হবে ভারত। এরমাধ্যমে বিশ্বে আরো অনেক বাংলাভাষী মানুষের কাছে পৌঁছাতে সক্ষম হব আমরা। এই সিনেমার সঙ্গে যুক্ত হতে পেরে আমরা খুবই আনন্দিত।

ইতোমধ্যেই ‘হাওয়া’ বেশ কয়েকটি চলচ্চিত্র উৎসবে প্রশংসিত হয়েছে। ২০২৩ সালে অনুষ্ঠিত হতে যাওয়া ৯৫তম অস্কারের সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম বিভাগে মনোনীত হয়েছে সিনেমাটি।  

১৬ ডিসেম্বর পশ্চিমবঙ্গে ‘হাওয়া’ মুক্তি পাওয়ায় ব্যবসায়িক লাভের আশায় বুক বেঁধেছেন স্থানীয় প্রেক্ষাগৃহের মালিকরা। এক প্রেক্ষাগৃহ মালিকের কথায়, বাংলাদেশের সিনেমা দেখতেও পশ্চিমবাংলায় মানুষ হলে এলে সেটি আমাদের দুই বাংলার সিনেমার জয়।

সমুদ্রের পানির সঙ্গে মিশে যাওয়া জেলেদের গল্পে নির্মাণ হয়েছে ‘হাওয়া’। এটি নির্মাণের পাশাপাশি কাহিনি এবং সংলাপ লিখেছেন মেজবাউর রহমান সুমন। সিনেমাটিতে চঞ্চল চৌধুরী ছাড়াও আরো অভিনয় করেছেন নাজিফা তুষি, শরীফুল ইসলাম রাজ, সুমন আনোয়ার, নাসির উদ্দিন খান, সোহেল মণ্ডল, রিজভী রিজু, মাহমুদ হাসান এবং বাবলু বোস।

বাংলাদেশ সময়: ১৩১৭ ঘণ্টা, ১৫ ডিসেম্বর, ২০২২
ভিএস/আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।