ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

নির্বাচন

সিলেটে তিন পৌরসভায় আ’লীগ-জাপা-বিএনপির প্রার্থী চূড়ান্ত

নাসির উদ্দিন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫২ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৫
সিলেটে তিন পৌরসভায় আ’লীগ-জাপা-বিএনপির প্রার্থী চূড়ান্ত

সিলেট: সিলেটে তিন পৌরসভায় জাতীয় পার্টির (জাপা) পর এবার আওয়ামী লীগ, বিএনপি-জামায়াত মেয়র পদে তাদের প্রার্থী চূড়ান্ত করেছে। এ তিন পৌরসভার একটিতে জামায়াতকে ছাড় দিয়েছে বিএনপি।



এবারই দলীয় মনোনয়ন থেকে বঞ্চিত হয়েছেন গোলাপগঞ্জ পৌরসভার দুইবারের নির্বাচিত মেয়র জাকারিয়া আহমদ পাপলু। চূড়ান্ত প্রার্থী তালিকায় আওয়ামী লীগের এ নেতার নাম নেই বলে জানা গেছে।

প্রার্থী চূড়ান্তের বিষয়টি জাপা ও আওয়ামী লীগ নিশ্চিত করলেও মুখ খুলেননি বিএনপি নেতারা।

সিলেটে তিন পৌরসভায় প্রথম প্রার্থী চূড়ান্ত করে জাতীয় পার্টি। রোববার (২৯ নভেম্বর) রাতে প্রার্থীদের নাম চূড়ান্ত করেন পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ।

এর একদিন পর সোমবার (৩০ নভেম্বর) তিন পৌরসভায় মেয়র প্রার্থীদের নাম চূড়ান্ত করে সভানেত্রী শেখ হাসিনার কাছে নিয়ে যান কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ।

একই সময়ে এ তিনটি পৌরসভার একটি জামায়াতকে ছাড় দিয়ে দু’টিতে দলীয় প্রার্থী বাছাই সম্পন্ন করে বিএনপি। তবে চূড়ান্ত প্রার্থীদের নাম প্রকাশ করতে চাইছেন না বিএনপি নেতারা।  

তিনটি দল থেকে মনোনীত মেয়র প্রার্থীরা হলেন- গোলাপগঞ্জ পৌরসভায় জেলা আওয়ামী লীগের সদস্য সৈয়দ মিসবাহ উদ্দিন, জাতীয় পার্টির জমির উদ্দিন আহমদ এবং বিএনপির গোলাম কিবরিয়া চৌধুরী শাহীন ও মশিকুর রহমান মাহি। এ পৌরসভায় বর্তমান মেয়র পৌর আওয়ামী লীগের প্রচার সম্পাদক জাকারিয়া আহমদ পাপলু দলীয় মনোনয়ন পাননি।

কানাইঘাটে আওয়ামী লীগের বর্তমান মেয়র লুৎফুর রহমান ও জাতীয় পার্টির উপজেলা সাধারণ সম্পাদক বাবুল আহমদ। এ পৌরসভায় বিএনপি কোনো প্রার্থী দেয়নি। এখানে ২০ দলীয় জোটের শরীক জামায়াতকে ছাড় দেওয়া হয়েছে। জামায়াতের প্রার্থী থাকছেন ওলিউল্লাহ।

জকিগঞ্জ পৌরসভায় আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার খলিলুর রহমান। জাতীয় পার্টির প্রার্থী থাকছেন বর্তমান মেয়র ও পার্টির পৌর আহ্বায়ক নেতা আবদুল মালেক ফারুক। এখানে বিএনপির প্রার্থী মনোনীত হয়েছেন উপজেলা কমিটির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক বদরুল হক বাদল।

সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী বাংলানিউজকে বলেন, তৃণমূলের মতামতের পরিপ্রেক্ষিতে মেয়র পদে তিনজন প্রার্থীর নাম প্রস্তাব করে দলীয় সভানেত্রী  প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো হয়েছে।
 
সোমবার রাতে এ তিন পৌরসভায় প্রার্থী চূড়ান্তের বিষয়টি নিশ্চিত করেছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক মিসবাহ উদ্দিন সিরাজ।

জাপার কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও সিলেট জেলার আহবায়ক আব্দুল্লাহ সিদ্দিকী বাংলানিউজকে বলেন, সিলেটে তিন পৌরসভায় জাপার একক প্রার্থী দিয়েছেন পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ।

আর তিন পৌরসভায় মেয়র পদে প্রার্থী নির্বাচন নিয়ে সোমবার (৩০ নভেম্বর) রাতে বৈঠক করেছে সিলেট জেলা বিএনপি।

তৃণমূলের সিদ্ধান্ত অনুযায়ী, মেয়র পদে বিএনপির প্রার্থী তালিকা প্রস্তুত করা হয়েছে ‍ নিশ্চিত করেন সিলেট জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক দিলদার হোসেন সেলিম। তিনি বলেন, রাতেই এ তালিকা কেন্দ্রে পাঠানো হয়েছে। এ ব্যাপারে সিদ্ধান্ত দেবে কেন্দ্র।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
এনইউ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।