ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন

ঢাকা-১৭'র উপনির্বাচনে থাকছেন স্বতন্ত্র প্রার্থী তারিকুল: হাইকোর্ট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, জুন ২৬, ২০২৩
ঢাকা-১৭'র উপনির্বাচনে থাকছেন স্বতন্ত্র প্রার্থী তারিকুল: হাইকোর্ট

ঢাকা: ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী মো. তারিকুল ইসলাম ভূঞাঁর মনোনয়ন বাতিলে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে তাকে নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ দিতে নির্দেশ দিয়েছেন।

তারিকুল ইসলামের করা রিটের প্রাথমিক শুনানির পর সোমবার (২৬ জুন) বিচারপতি এস এম কুদ্দুস জামান ও বিচারপতি এ কে এম রবিউল হাসানের হাইকোর্ট বেঞ্চ রুলসহ আদেশ দেন।

আদালতে তারিকুলের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. অজি উল্লাহ। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট আজিম উদ্দিন পাটোয়ারি ও শাহ মো. বাবর।

গত ১৫ মে চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুকের মৃত্যু হলে আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। তফসিল অনুযায়ী ভোটগ্রহণ হবে ১৭ জুলাই।

নির্বাচনের জন্য মোট ১৫ জন মনোনয়ন জমা দিয়েছিলেন। এর মধ্যে ১৮ জুন বাছাইয়ে সাত প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়। অবশিষ্ট আট প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়। বাতিলের মধ্যে তারিকুল ইসলামও রয়েছেন। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি ১ শতাংশ ভোটারের সই দাখিল করতে পারেননি। পরে ২১ জুন তিনি আপিল করেন। পরদিন ২২ জুন সেটি খারিজ করা হয়। এরপর তিনি ২৫ জুন হাইকোর্টে রিট করেন।  

রোববার (২৫ জুন) রিটার্নিং কর্মকর্তা বলেন, এই উপনির্বাচনে মোট ১৫ প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। এদের মধ্যে বাছাইয়ে হিরো আলমসহ আটজনের মনোনয়নপত্র বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা। পরবর্তীতে আপিল করলে স্বতন্ত্র প্রার্থী হিরো আলম ও জাকের পার্টির কাজী মো. রাশিদুল হাসানের মনোনয়ন বৈধতা দেন নির্বাচন কমিশন। আর বাছাইয়ে বৈধতা পান আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোহাম্মদ আলী আরাফাত, জাতীয় পার্টির জিএম কাদেরপন্থী সিকদার আনিসুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের মো. রেজাউল ইসলাম স্বপন, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের মো. আকতার হোসেন, তৃণমূল বিএনপির শেখ হাবিবুর রহমান এবং গণতন্ত্রী পার্টির মো. কামরুল ইসলাম (চেয়ারম্যান মনোনয়ন দিয়েছে), গণতন্ত্রী পার্টির অশোক কুমার ধর (মহাসচিব মনোনয়ন দিয়েছেন)।

এর মধ্যে গণতন্ত্রী পার্টির মো. কামরুল ইসলাম (চেয়ারম্যান মনোনয়ন দিয়েছেন), গণতন্ত্রী পার্টির অশোক কুমার ধরের (মহাসচিব মনোনয়ন দিয়েছেন) মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। কারণ, গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, কোনো দল থেকে একাধিক প্রার্থীকে একই আসনে মনোনয়ন দিলে সংশ্লিষ্ট দলের সব প্রার্থীর মনোনয়নপত্র বাতিলের বিধান রয়েছে। তাই গণতন্ত্রী পার্টির দুজন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৪৩ ঘণ্টা, জুন ২৬, ২০২৩
ইএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।