ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

জামায়াত সংশ্লিষ্টদের নিবন্ধন না দেওয়ার দাবি শহীদ সন্তানদের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
জামায়াত সংশ্লিষ্টদের নিবন্ধন না দেওয়ার দাবি শহীদ সন্তানদের

ঢাকা: একাত্তরের মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধে জড়িত জামায়াতে ইসলামীর সঙ্গে সংশ্লিষ্ট কোনো দলকে নিবন্ধন না দিতে নির্বাচন কমিশনের (ইসি) কাছে দাবি জানিয়েছে শহীদ সন্তানদের সংগঠন প্রজন্ম ’৭১।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের দফতরে তারা এ সংক্রান্ত স্মারকলিপি জমা দেন।

পরে প্রজন্ম ’৭১- এর  সভাপতি আসিফ মুনীর তন্ময় সাংবাদিকদের বলেন, বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি (বিডিপি) নিবন্ধনের আবেদন করেছে। তাতে আমরা শঙ্কিত। আমরা মূলত যেটা বলতে চেয়েছি, সেটা হলো শহীদ সন্তান ও পরিবার থেকে আমাদের একটা ইমোশনাল আপিল আছে। আমরা চাই, জামায়াতে ইসলামীর সঙ্গে এবং ইসলামী ছাত্রশিবিরের আদর্শের সঙ্গে সম্পৃক্ত কোনো ব্যক্তি যদি দল গঠন করেন এবং নিবন্ধনের জন্য আবেদন করেন, তাদের যাতে নিবন্ধন না দেওয়া হয়।

তিনি বলেন, নির্বাচন কমিশনের আইন অনুযায়ী তদন্ত করবেন। কোন কোন যুক্তিতে নিবন্ধন না দেওয়া যেতে পারে, সেগুলোর আওতায় যদি কোনোভাবে আসে, শুধুমাত্র বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি নয়, অন্য কোনো দলও যদি থাকে, তাদেরও নিবন্ধন যাতে না দেওয়া হয়।

সংগঠনটির প্রচার সম্পাদক অনল রায়হান বলেন, মিডিয়ার খবর অনুযায়ী বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টির সভাপতি-সেক্রেটারি জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। খবর নিয়েছি তারা জামায়াতে ইসলামীর সুরা সদস্য ছিলেন এবং আছেন। সংগঠনের যারা সদস্য তারা কখনো না কখনো জামায়াতে ইসলামীর সঙ্গে ছিলেন, ছাত্রশিবিরের সঙ্গে ছিলেন। জামায়াতে ইসলামীর আদর্শ বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি আপহোল্ড করছে, এটি সব সুস্থ নাগরিক বোঝেন।

তিনি আরও বলেন, গত নির্বাচনে জামায়েতের নিবন্ধন যখন বাতিল হলো তখন আমরা সবাই জানতাম জামায়েত নতুন ফ্রন্ট খুলবে, নতুন চেহারা নিয়ে আসবে।

শহীদ সন্তান নুজহাত চৌধুরী বলেন, যারা মুক্তিযুদ্ধের বিরুদ্ধে ছিল, যারা বাংলাদেশের স্বাধীনতাই চায়নি, তারা বাংলাদেশের মঙ্গল চায় না। তারা কি ক্ষমা চেয়েছেন ত্রিশ লাখ শহীদের জন্য?  স্বাধীন বাংলাদেশের নির্বাচন কমিশন বাংলাদেশের যে মুক্তিযুদ্ধের চেতনা তা আপহোল্ড করবে। নিবন্ধন প্রত্যাশী দলের ভেতর আদর্শিকভাবে যদি মুক্তিযুদ্ধের বিরুদ্ধে কেউ থাকে, তাকে যাতে নিবন্ধন না দেওয়া হয়।

এ সময় সংগঠনের অন্য নেতারাও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৩২ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
ইইউডি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।