ঢাকা, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

নির্বাচন ও ইসি

রসিক ভোট: প্রার্থী মনোনয়নকারীর নাম দাখিলের সময় শেষ রোববার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২২
রসিক ভোট: প্রার্থী মনোনয়নকারীর নাম দাখিলের সময় শেষ রোববার

ঢাকা: আসন্ন রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে প্রার্থী মনোনয়নকারীর নাম নির্বাচন কমিশনকে (ইসি) জানানোর সময় শেষ হচ্ছে রোববার (১৩ অক্টোবর)।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, নির্বাচনের তফসিল ঘোষণার সাতদিনের মধ্যে সকল নিবন্ধিত দলগুলোকে প্রার্থী মনোনয়নকারীর নাম ও নমুনা স্বাক্ষর জানানোর জন্য বলা হয়েছে।

গত ৭ নভেম্বর তফসিল ঘোষণার পর ৮ নভেম্বর দলগুলোকে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছেন ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার সিনিয়র সহকারী সচিব রৌশন আরা বেগম।

চিঠিতে বলা হয়েছে, “রাজনৈতিক দলের মনোনীত মেয়র প্রার্থীর ক্ষেত্রে সংশ্লিষ্ট রাজনৈতিক দলের সভাপতি বা সাধারণ সম্পাদক বা সমপর্যায়ের পদাধিকারী বা তাহাদের নিকট হইতে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির স্বাক্ষরিত এই মর্মে একটি প্রত্যয়নপত্র থাকিবে যে, উক্ত প্রার্থীকে উক্ত দল হইতে মনোনয়ন দেওয়া হইয়াছে; তবে শর্ত থাকে যে, কোনো রাজনৈতিক দল কোনো সিটি কর্পোরেশনের মেয়র পদে একাধিক ব্যক্তিকে মনোনয়ন প্রদান করিতে পারিবে না, একাধিক ব্যক্তিকে মনোনয়ন প্রদান করিলে সংশ্লিষ্ট সিটি কর্পোরেশনে উক্ত দলের প্রার্থীর মনোনয়নপত্র বাতিল বলিয়া গণ্য হইবে। আরও শর্ত থাকে যে, সংশ্লিষ্ট রাজনৈতিক দল কোনো ব্যক্তিকে মনোনয়ন প্রদানের ক্ষমতা প্রদান করিলে উক্ত দলের ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম, পদবি, নমুনা স্বাক্ষরসহ একটি পত্র তফসিল ঘোষণার ৭ (সাত) দিনের মধ্যে রিটার্নিং অফিসারের নিকট এবং উক্ত পত্রের একটি অনুলিপি নির্বাচন কমিশনেও প্রেরণ করিবে। ”

তফসিল অনুযায়ী, প্রার্থী মনোনয়নকারীর নাম জানানোর ‘সাতদিন সময়’ শেষ হবে ১৩ নভেম্বর।

আগামী ২৭ ডিসেম্বর রসিক নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। কেবল রসিক নির্বাচন নয়, আগামী ২৯ ডিসেম্বর দেশের পাঁচটি পৌরসভাসহ অর্ধশতাধিক ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে; এসব নির্বাচনের জন্যও প্রার্থী মনোনয়নকারীর নাম রিটার্নিং কর্মকর্তা ও তার অনুলিপি নির্বাচন কমিশনে জমা দিতে হবে দলগুলোকে।

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২২
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa