ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

নিবন্ধন পেতে বিডিপি নামে ইসিতে ‘জামায়াতের’ আবেদন!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২২
নিবন্ধন পেতে বিডিপি নামে ইসিতে ‘জামায়াতের’ আবেদন!

ঢাকা: জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার লক্ষ্যে বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি (বিডিপি) নামে একটি দল নির্বাচন কমিশনের নিবন্ধন পেতে আবেদন করেছে। গণমাধ্যমের প্রতিবেদন বলছে, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের দায়ে নিবন্ধন বাতিল হওয়া বাংলাদেশ জামায়াতে ইসলামীর নেতারাই দলটি গঠন করেছেন।

 
 
বুধবার (২৬ অক্টোবর) নির্বাচন ভবনের দলটির সভাপতি অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম চাঁনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ইসিতে আবেদন জমা দেয়।
 
এরপর সাংবাদিকদের আনোয়ারুল ইসলাম বলেন, আমরা বিডিপির নিবন্ধনের জন্য নিবন্ধনের যতগুলো শর্ত আছে সবকিছু পূরণ করেই আবেদন জমা দিতে এসেছি। আশা করি, আমরা ইসিতে নিবন্ধিত হবো। এবং আমরা রাজনৈতিক প্রক্রিয়ার সঙ্গে জড়িত হবো।
 
‘আমার সঙ্গে নতুন প্রজন্মের যারা বিভিন্ন ক্ষেত্রে উদ্যোক্তা, তারা আছেন। আমরা ইনশাআল্লাহ আরেকটু অরগানাইজড হয়ে আপনাদের সঙ্গে দলের উদ্দেশ্য, আদর্শ সবকিছু নিয়ে বিস্তারিত কথা বলবো। ’ বলেন তিনি।  
 
অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম চাঁন বলেন, আমরা নিবন্ধনের জন্য এসেছি। নিবন্ধনের যতগুলো রিকয়ারমেন্ট আছে সবগুলো ফুলফিল করে জমা দিয়েছি। প্রায় ৫০ হাজার পৃষ্ঠার ডকুমেন্ট এনেছি।
 
‘জামায়াতের সঙ্গে সম্পৃক্ততা কী আপনাদের’ এমন প্রশ্নের জবাবে আনোয়ারুল ইসলাম বলেন, এটা ভুল। যা আছে আমরা পরিষ্কার করবো।
 
ঢাকার ডেমরা থানা জামায়াতের আমির ছিলেন কি-না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি ডেমরা চিনিই না।
 
কবে প্রতিষ্ঠা পেয়েছে এবং দলটির আদর্শ উদ্দেশ্য কী জানতে চাইলে অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম চাঁন বলেন, পরবর্তীতে আমরা বিস্তারিত জানাবো। এখন কিছুই বলতে চাচ্ছি না। আমি সবই আপনাদের বলবো।
 
জামায়াতের সঙ্গে সম্পৃক্ততার বিষয়টি বিডিপি সভাপতি বলেন, ভুল কথা অনেকেই বলতে পারেন। এটা একটা নতুন দল। আমার সঙ্গে যারা আছেন তারা নতুন প্রজন্মের। বিভিন্নভাবে তাদের সংগ্রহ করছি। এখানে কারো কোনো দলের লেজুড়বৃত্তি বা সহিযোগিতা ফিল করিনা। এখন কেউ যদি কিছু বলে আমরা এজন্য দায়ী নই।
 
তিনি আরও বলেন, বিনীতভাবে আপনাদের কাছে আবেদন, বিস্তারিতভাবে আমরা বলবো। আমরা সম্পূর্ণ নতুন একটা দল। জামায়াতের সঙ্গে আমাদের সম্পৃক্ততা নাই।
 
জাতির পিতা, বাংলাদেশ সংবিধান মানেন কি-না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশের সংবিধান মেনেই আমরা রাজনীতিতে এসেছি। সংবিধানের প্রতিটি শব্দকেই আমরা সম্মান করি। এবং সেটাকে লালন করেই আমরা রাজনীতি করি। বঙ্গবন্ধু তো জাতির পিতা। বাংলাদেশের সংবিধানের বাইরে যেতে রাজী নই। আমাদের গঠনতন্ত্র দেখলে বুঝবেন। আর এখানে মুক্তিযুদ্ধে পর জন্ম নেওয়ার বিভিন্ন জায়গায় উদ্যোক্তা যারা আছেন, তাদের নিয়েই দল গঠন করা হয়েছে।
 
যুদ্ধাপরাধী কেউ দলে আছে কি-না, এমন প্রশ্নের জবাবে বিডিপি সভাপতি আরও বলেন, স্বাধীনতার পরে জন্মগ্রহণ করেছে, যুদ্ধাপরাধী বানাইলে বানাইতে পারেন। আমরা এসব বিষয়ে যাবো কেন? আমরা একটা রাজনৈতিক দল। ইনশাআল্লাহ সামনে সব কিছু পরিষ্কার হবে।
 
আাগামী ২৯ অক্টোবর নতুন দল নিবন্ধনের আবেদন জমা দেওয়ার সময় শেষ হচ্ছে। তবে ওইদিন সরকারি ছুটি বিধায় ৩০ অক্টোবর পর্যন্ত নিবন্ধনের আগ্রহী দলগুলো আবেদন করতে পারবে।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২২
ইইউডি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।