ঢাকা, শুক্রবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০২ ডিসেম্বর ২০২২, ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

নির্বাচন ও ইসি

চ্যালেঞ্জ উত্তরণে পুলিশ ও প্রশাসনের সঙ্গে বৈঠকে বসছে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৪ ঘণ্টা, অক্টোবর ২, ২০২২
চ্যালেঞ্জ উত্তরণে পুলিশ ও প্রশাসনের সঙ্গে বৈঠকে বসছে ইসি ছবি: সংগৃহীত

ঢাকা: জাতীয় নির্বাচনকে সামনে রেখে বেশ আগে ভাগেই মাঠ পর্যায়ের পুলিশ ও প্রশাসনের সঙ্গে বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)।  

এক্ষেত্রে মাঠ প্রশাসনের চ্যালেঞ্জ বুঝতে ও তা মোকাবিলার পথ বের করতেই আগামী ৮ অক্টোবর আয়োজিত হচ্ছে সভাটি।

রোববার (০২ অক্টোবর) রাতে এসব এ তথ্য জানিয়েছেন নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান।

তিনি বলেন, সব ধরনের নির্বাচন পরিচালনায় জেলা ও পুলিশ  প্রশাসনের সংশ্লিষ্টতা ও সম্পৃক্ততা  রয়েছে। আগামী জাতীয় সংসদ নির্বাচন ছাড়াও সামনে জেলা পরিষদ এবং সিটি কর্পোরেশান নির্বাচন আছে, তাই সার্বিক পরিস্থিতি সম্পর্কে কমিশন মাঠের রিপোর্ট বুঝতে চায়। জেলা পর্যায়ে যারা দায়িত্ব পালন করছেন তাদের চ্যালেঞ্জগুলো জানতে চায়। এ কারণে দ্বাদশ সংসদ নির্বাচনসহ সব ধরনের নির্বাচন দক্ষতার সঙ্গে সম্মিলিতভাবে সব দলের অংশগ্রহণে সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য করার লক্ষ্যে জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে মতবিনিময়, সমন্বয় সাধন ও নির্বাচন সংশ্লিষ্ট বিষয় নিয়ে দিক নির্দেশনা দেওয়াই হবে।

তিনি বলেন, এসব বিষয় ছাড়াও নির্বাচন পরিচালনা করতে যেসব চ্যালেঞ্জ রয়েছে, সেগুলো উত্তরণের পথ বের করতে মতবিনিময় করবে কমিশন। আমি মনে করি, শেষ সময়ে তড়ঘড়ি করে অনেক সমস্যার সমাধান করা কষ্টসাধ্য হয়ে পড়ে। আমরা চাই, নির্বাচনে সবাইকে সমান সুযোগ দিতে এবং আস্থার পরিবেশ তৈরি করতে। তাই আমরা যদি সংসদ নির্বাচনকে কেন্দ্র করে একটু আগে থেকে সব স্তরে কাজ শুরু করি এবং নজরদারি রাখতে পারি তাহলে নির্বাচন পরিচালনায় সাফল্য নিশ্চিত ইনশা আল্লাহ।

ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান জানিয়েছেন, নির্বাচন সংশ্লিষ্ট বিষয়ে সব জেলা প্রশাসক এবং পুলিশ সুপারদের সঙ্গে আলোচনার জন্য আগামী ০৮ অক্টোবর (শনিবার) সকাল ১০টায় নির্বাচন কমিশন সচিবালয়ের অডিটোরিয়াম (বেইজমেন্ট-২) একটি সভা অনুষ্ঠিত হবে। সিইসির সভাপতিত্বে ওই সভায় নির্বাচন কমিশনাররা, নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব ও সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

এরই মধ্যে বৈঠকে উপস্থিত থাকার জন্য ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, পুলিশ মহাপরিদর্শক, সব জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের নির্দেশনা পাঠিয়েছেন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ১২ অক্টোবর গাইবান্ধা-৫ উপ-নির্বাচন, ১৭ অক্টোবর জেলা পরিষদ নির্বাচন ও ৫ নভেম্বর ফরিদপুর-২ আসনের উপ-নির্বাচন এবং ২ নভেম্বর স্থানীয় সরকারের বেশ কিছু নির্বাচন রয়েছে।

জাতীয় সংসদের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী বছরের শেষ ডিসেম্বর অথবা ২০২৪ সালের জানুয়ারির প্রথমে। এর মধ্যে কয়েকটি সিটি করপোরেশনসহ অন্য স্থানীয় সরকারের ভোটগ্রহণও করতে হবে ইসিকে।

বাংলাদেশ সময়: ২২৩৯ ঘণ্টা, অক্টোবর ০২, ২০২২
ইইউডি/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa