ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

নির্বাচন ও ইসি

সাঁথিয়ায় গোপন কক্ষে ভোটারের সঙ্গে পোলিং অফিসার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪০ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
সাঁথিয়ায় গোপন কক্ষে ভোটারের সঙ্গে পোলিং অফিসার

পাবনা: পাবনার সাঁথিয়া উপজেলার করমজা ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোটগ্রহণের শুরুতেই ব্যাপক ইভিএম জটিলতা দেখা দিয়েছে। অনেক ভোটার অজ্ঞতার কারণে ভোট দিতে না পেরে ফিরে যাচ্ছেন।

অনেক বুথে ইভিএম মেশিনেও ত্রুটি দেখা দিয়েছে।

এছাড়াও ভোট কক্ষে দায়িত্বরত পোলিং অফিসারকে গোপন কক্ষে ভোটারদের সঙ্গে ঢুকতে দেখা গেছে। তবে তাদের দাবি 'ভোটাররা বুঝতে পারছে না তাই তাদের দেখি দেওয়ার জন্য সব প্রার্থীর এজেন্টদের অনুমতি নিয়েই ঢোকা হচ্ছে। আমরা শুধু দেখিয়ে দিচ্ছি, ভোটাররা তাদের পছন্দ মতো প্রতীকেই ভোট দিচ্ছেন।

তবে গোপন কক্ষে তারা ঢুকতে পারেন কিনা? সাংবাদিকদের এমন প্রশ্নে কোনো সদুত্তর দিতে পারেননি তিনি। এ ঘটনায় ওই কেন্দ্রের ওই বুথে বেশ কিছুক্ষণ ভোটগ্রহণ বন্ধ হয়ে যায়। পরে প্রিজাইডিং অফিসার এসে ভোটগ্রহণ শুরু করেন। এছাড়াও কেন্দ্র ও কেন্দ্রের বাইরে বহিরাগতদের বেশ আনাগোনা দেখা গিয়েছে।

বুধবার (২৭ জুলাই) সকাল ১০টার দিকে আফড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও পুন্ডুরিয়া দাখিল মাদরাসা কেন্দ্রসহ কয়েকটি কেন্দ্রে ঘুরে এ চিত্র পাওয়া গেছে।

ভোটগ্রহণ নিয়ে মোটামুটি সন্তুষ্টি প্রকাশ করেছেন ঘোড়া প্রতীকের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী ও বিএনপি নেতা রইস উদ্দিন।  

তিনি বলেন, এখন পর্যন্ত শান্তিপূর্ণ ভোটগ্রহণ হচ্ছে। পুলিশ প্রশাসনও বেশ ইতিবাচকভাবে তৎপরতা চালাচ্ছেন। কিন্তু আমরা কেন্দ্রে বহিরাগতদের দেখতে পাচ্ছি। আর বড় সমস্যা হচ্ছে- ইভিএমে বেশ জটিলতা দেখা দিচ্ছে। অনেক ইভিএম নষ্ট হয়ে যাচ্ছে। অনেক ভোটার ইভিএমে ভোট দিতে পারছেন না। ভোটের আগে তাদের ঠিকমতো প্রশিক্ষণ দেওয়া হয়নি। ফলে আজকে অনেক ভোটারই ভোট দিতে না পেরে ফিরে যাচ্ছেন।

এর আগে সকাল ৮টা থেকে ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ শুরু হয়েছে বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত।

নির্বাচনকে কেন্দ্র করে নিরাপত্তার চাদরে ঢাকা হয়েছে গোটা ইউনিয়ন পরিষদ এলাকা। বিপুল পরিমাণ পুলিশ মোতায়েন করা হয়েছে। এক প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতয়েন করা হয়েছে। এছাড়াও ইউনিয়নের পাড়া মহল্লায় টহল দিচ্ছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-র‌্যাব ও ডিবি পুলিশ।

নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের নৌকা প্রতীকে বর্তমান চেয়ারম্যান হোসেন আলী বাগচী, স্বতন্ত প্রার্থী হিসেবে বিএনপি নেতা রউজ উদ্দিন ঘোড়া, ফিরোজ উদ্দিন মোটরসাইকেল এবং শামসুর রহমান শেখ আনারস প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়াও সাধারণ ও সংরক্ষিত ১২টি ওয়ার্ডে মোট ৫৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ইউনিয়নটিতে মোট ভোটার রয়েছে ২৯ হাজার ৬২৬টি, এর মধ্যে পুরুষ ভোটার ১৫ হাজার ৩৭৭ এবং নারী ভোটার রয়েছে ১৪ হাজার ২৪৯ জন। ৯টি কেন্দ্রে ৯৯টি ভোট কক্ষে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন।

চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনে এটি পাবনা জেলার শেষ ইউপিতে ভোটগ্রহণ চলছে।  

দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং কর্মকর্তা ও সাঁথিয়া উপজেলা নির্বাচন অফিসার মো. মোজাম্মেল হক বলেন, নির্বাচনী পরিবেশ শান্তিপূর্ণ রয়েছে। নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে র‌্যাব, পুলিশের পাশাপাশি এক প্লাটুন বিজিবি টহলে রয়েছে।

বাংলাদেশ সময়: ১২৩৯ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa