ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

নির্বাচন ও ইসি

ইসির প্রতি আস্থা-অনাস্থা দু’টিই আছে: সিইসি 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, জুলাই ২০, ২০২২
ইসির প্রতি আস্থা-অনাস্থা দু’টিই আছে: সিইসি 

ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আস্থা-অনাস্থা দু’টিই আছে। যারা সংলাপে আসছেন, তাদের আস্থা আছে, যারা আসছেন না তাদের নেই।

বুধবার (২০ জুলাই) নির্বাচন ভবনে গণতন্ত্রী পার্টির সঙ্গে সংলাপ শেষে তিনি সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন।

কাজী হাবিবুল আউয়াল বলেন, এ পর্যন্ত যতগুলো পার্টি সংলাপে অংশ নিয়েছে, তাদের সকলের মনোভাব ইতিবাচক। তারা ভালো নির্বাচন যাতে হয়, ভোটাররা তাদের ভোটাধিকার যেন প্রয়োগ করতে পারেন, এই বিষয়টি নিশ্চিত করতে বলেছেন। আমরাও বলেছি সত্যিকার অর্থে এটিই আমাদের একমাত্র দায়িত্ব যে, প্রত্যেকটা ভোটার যেন ভোট কেন্দ্রে গিয়ে তার ভোটাধিকার প্রয়োগ করতে পারেন। এটাই গণন্ত্রের ভিত্তি।

তিনি বলেন, এই ক্ষেত্রে সকলের সহযোগিতা প্রয়োজন। প্রতিটি দলই বলেছে তারা ঐক্যমতে বিশ্বাস করে। ঐক্যমত তো হতেও পারে, নাও হতে পারে। কিন্তু আমরা বলেছি আমরা আমাদের প্রয়াস অব্যাহত রাখবো।  

সিইসি বলেন, আমরা সুস্পষ্টভাবে বলেছি, ঐক্যটা আমাদের নয়, আমরা রাজনৈতিক দলগুলোকে বলেছি আপনারা ঐক্যের চেষ্টা করুন এবং ঐক্য হলে আমরা আনন্দিত হবো। আর আমরা যে দায়িত্ব নিয়েছি, আইন-কানুন এবং সংবিধান অনুযায়ী দায়িত্ব পালন করার, সেই দায়িত্বটা পালন করে যাবো।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন,  ইসির প্রতি অনাস্থা সবসময় আছে বা নাই, দু’টি জিনিস। আপনারা তো পেপারেই দেখছেন একটা দলের হয়তো অনাস্থা আছে। আবার আমাদের সঙ্গে বসেছে তাদের প্রত্যেকের আমাদের প্রতি  আস্থা রয়েছে।

বিএনপি সংলাপে না আসার বিষয়ে সিইসি বলেন, আমরা ওয়েট করবো।

বিএনপিকে বুধবার বিকেলে সংলাপে বসার জন্য সময় দিয়েছিল ইসি। কিন্তু দলটি আসবে না বলে জানিয়েছে।

৩১ জুলাই পর্যন্ত দলগুলোর সঙ্গে ধারাবাহিকভাবে সংলাপ আয়োজনের কথা রয়েছে ইসির।

বাংলাদেশ সময়: ১২৪৪ ঘণ্টা, ২০ জুলাই, ২০২২
ইইউডি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa