ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

নির্বাচন ও ইসি

পাঁচ পৌর নির্বাচনের ট্রাইব্যুনাল গঠন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, জুন ২২, ২০২২
পাঁচ পৌর নির্বাচনের ট্রাইব্যুনাল গঠন নির্বাচন কমিশন

ঢাকা: সম্প্রতি অনুষ্ঠিত দেশের পাঁচটি পৌরসভা নির্বাচনের ট্রাইব্যুনাল গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে ভোটের ফলাফল বা পুরো নির্বাচন নিয়ে কোনো অভিযোগ থাকলে প্রার্থী বা প্রার্থীর পক্ষে কোনো ব্যক্তি মামলা দায়ের করতে পারবেন।

ইসির আইন শাখার সিনিয়র সহকারী সচিব শাহীনুর আক্তারের ১৬ জুন স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন থেকে বিষয়টি জানা গেছে।

গত ১৫ জুন গোপালগঞ্জ জেলার গোপালগঞ্জ ও মকসুদপুর, সিলেটের বিয়ানীবাজার, রাঙ্গামাটির বাঘাইছড়ি এবং মেহেরপুর জেলার মেহেরপুর পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এক্ষেত্রে সংশ্লিষ্ট জেলার যুগ্ম জেলা ও দায়রা জজকে নিয়ে ট্রাইব্যুনাল এবং জেলা ও দায়রা জজকে নিয়ে নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।

 নির্বাচন আইন অনুযায়ী, ভোটের ফলাফল গেজেট আকারে প্রকাশের ৩০ দিনের মধ্যে সংক্ষুব্ধ কোনো প্রার্থী বা তার পক্ষে কোনো ব্যক্তি ট্রাইব্যুনালে অভিযোগ দায়ের করতে পারবেন। ট্রাইব্যুনাল অভিযোগ দায়েরের পরবর্তী ১৮০ দিনের মধ্যে অভিযোগ নিষ্পত্তি করবেন।

ট্রাইব্যুনালের আদেশে কেউ সন্তুষ্ট না হলে ট্রাইব্যুনালয়ের আদেশের ৩০ দিনের মধ্যে আপিল ট্রাইব্যুনালয়ে অভিযোগ দায়ের করতে হবে। আপিল ট্রাইব্যুনাল অভিযোগ দায়েরের ১৮০ দিনের মধ্যে অভিযোগ নিষ্পত্তি করবেন।

ইসির নির্বাচন পরিচালনা শাখা থেকে জানা গেছে, এখনো নির্বাচনের ফলাফল গেজেট আকারে প্রকাশ করা হয়নি। তাই প্রার্থী বা তার পক্ষে অন্য কোনো ব্যক্তি অভিযোগ দায়ের করতে চাইলে গেজেট প্রকাশ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, জুন ২২, ২০২২
ইইউডি/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa