ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

‘দেরি অইলে যামু গোই’

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪১ ঘণ্টা, জুন ১৫, ২০২২
‘দেরি অইলে যামু গোই’

কুমিল্লা: ফরিদা বেগম, বয়স ৬০ পেরিয়ে গেছে ঠিকমত হাঁটতেও পারেন না। তবুও নিজের পছন্দের প্রার্থীকে ভোট দিতে কেন্দ্রে এসেছেন।

কিন্তু দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থেকেও ভোট দিতে না পেরে তিনি বিরক্ত।

সাংবাদিকের ক্যামেরা দেখে চেঁচিয়ে বলেন,  'আর হাইত্তান ন, দেরি অইলে বাইত যামু গোই' (আর পারব না, দেরি হলে বাড়ি চলে যাব)

এ চিত্র দেখা গেছে কুমিল্লা সিটি করপোরেশনের বজ্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে। শুধু এই একটি কেন্দ্র নয় বুধবার (১৫ জুন) সকাল থেকে বেশ কয়েকটি কেন্দ্রে গিয়ে দেখা যায় এ চিত্র।

কেন্দ্রগুলোতে প্রচুর ভোটার থাকলেও ভোট প্রক্রিয়া যেন এগুচ্ছেই না। ভোটাররা অভিযোগ করছেন চরম ধীর গতিতে হচ্ছে ভোট। একজন ভোট দিতে পাঁচ মিনিটেরও বেশি সময় লাগছে।

ওহিদ উল্লাহ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায় সেখানে প্রতিটি বুথে ৪'শর অধিক ভোটার। ঘণ্টা পেরিয়ে গেলেও ৩০ জনের মতো ভোট দিতে পেরেছেন। এক ভোটার জানালেন এভাবে চলতে থাকলে বিকেল হয়ে যাবে সময় চলে যাবে কিন্তু মানুষ ভোট দিতে পারবে না।

আমাদের সহকর্মী সোহেল জানান,  ৫১ মিনিটে এক ভোট পড়েছে কুমিল্লা সিটি করপোরেশনের ৫ নম্বর ওয়ার্ডের একটি বুথে। কুমিল্লা হাইস্কুলের ওই কেন্দ্রটি নারীদের জন্য নির্ধারিত এবং এই কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হচ্ছে।

সকাল ৮টা ৫১ মিনিটে কেন্দ্রে গিয়ে দেখা যায়, বাইরে ভোটার উপস্থিতি মোটামুটি। তবে মোটামুটি ভোটার উপস্থিতি থাকলেও ভোটদান পর্ব চলছে ঢিমেতালে।  

ওই কেন্দ্রে ভোট দিতে আসা অপর্ণা সেন বলেন, সকাল সাড়ে ৭টায় লাইনে দাঁড়িয়েছি। কিন্তু লাইন সামনের দিকে অগ্রসর হচ্ছে না।

কেন্দ্রের দায়িত্বে থাকা প্রিজাইডিং অফিসার ফজলুল করিম জানান, কারিগরি ত্রুটির কারণে জটিলতা সৃষ্টি হয়েছে। আমাদের টিম এসেছে। শিগগিরই মেশিন সচল হবে।

ওহিদুর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রিজাইডিং অফিসার জসিম উদ্দিন জানান, ইভিএমে ভোট কিছুটা ধীর গতির। কয়েকটি প্রক্রিয়া শেষ করে ভোট দিতে হয় সেজন্য দেরি হচ্ছে।
 
সকাল ৮টা থেকে শুরু হওয়া কুমিল্লা সিটিতে মোট ভোটার দুই লাখ ২৯ হাজার ৯২০ জন। এদের মধ্যে ১ লাখ ১৭ হাজার ৯২ জন নারী ভোটার এবং পুরুষ ভোটার ১ লাখ ১২ হাজার ৮২৬ জন। এছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন দুজন।  ২৭টি ওয়ার্ডের মোট ১০৫টি কেন্দ্রে ভোটগ্রহণ চলছে।

কুসিকে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে ভোটগ্রহণ করা হচ্ছে। নির্বাচন উপলক্ষে সাধারণ ছুটি থাকছে কুমিল্লা সিটি করপোরেশন এলাকায়। নির্বাচনে পাঁচ জন মেয়র প্রার্থী, ১০৮ জন সাধারণ কাউন্সিলর প্রার্থী ও ৩৮ জন নারী কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বাংলাদেশ সময়: ১১৪২ ঘণ্টা, জুন ১৫, ২০২২
এসএইচডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।