ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

গোলাপগঞ্জ উপজেলা উপ নির্বাচন: কোটিপতির সঙ্গে টক্কর!

নাসির উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২২ ঘণ্টা, মে ২৮, ২০২২
গোলাপগঞ্জ উপজেলা উপ নির্বাচন: কোটিপতির সঙ্গে টক্কর!

সিলেট: সিলেটের গোলাপগঞ্জ উপজেলা পরিষদ উপ নির্বাচন আগামি ১৫ জুন। এ উপজেলায় দুই প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মঞ্জুর কাদির শাফি এবং তার প্রতিদ্বন্দ্বী মো. সফিক উদ্দিন।

নির্বাচন কমিশনে দেওয়া হলফনামায় নিজেদের সম্পদ, শিক্ষাসহ নানা তথ্য দিয়েছেন তারা।
শিক্ষার দিক থেকে স্বশিক্ষিত হলেও ধনকুবের মঞ্জুর কাদির শাফি অঢেল সম্পদ ও কোটি টাকার মালিক। অন্যদিকে উচ্চ মাধ্যমিক পাস মো. সফিক উদ্দিনের আছে মাত্র কয়েক লাখ টাকা। ফলে উপজেলাজুড়ে গুঞ্জন চলছে কোটিপতির সঙ্গে লাখপতির টক্কর।  

গোলাপগঞ্জ উপজেলার সাবেক চেয়ারম্যান মরহুম ইকবাল আহমদ চৌধুরীর ছোট ভাই মঞ্জুর কাদির শাফির হফলনামা ঘেটে দেখা গেছে, তিনি বিদ্যুৎ উৎপাদন ও রফতানিমুখী তৈরি পোশাকের ব্যবসায়ী। বছরে ব্যবসা থেকে আয় দেখিয়েছেন ১১ লাখ ৬৭ হাজার ৭৬৮ টাকা। শেয়ার, সঞ্চয়পত্র ব্যাংকে আমানত রয়েছে ৪১ লাখ ৫৪ হাজার ২৯৩ টাকা। সম্মানী বাবদ ৭৭লাখ ৫৪ হাজার ৭৫০ টাকা, অন্যান্য খাতে আয় ৪ লাখ ৩০ হাজার টাকা।

অপর প্রার্থী মো. সফিক উদ্দিনের বছরে কৃষিখাতে আয় ৫০ হাজার এবং অন্যান্য খাতে ৩লাখ টাকা। অস্থাবর সম্পদের মধ্যে আছে নগদ ২ লাখ এবং আর্থিক প্রতিষ্ঠানে জমা রয়েছে আরো ১ লাখ টাকা। অন্যান্য আরো ৯০ হাজার টাকা ছাড়াও স্ত্রীর নামে ১৫ ভরি স্বর্ণালঙ্কার।

মঞ্জুর কাদির শাফির অস্থাবর সম্পদের মধ্যে রয়েছে, নগদ ১ লাখ ১৭ হাজার ৬৮৩ টাকা, আর্থিক প্রতিষ্ঠানে জমাকৃত ৫ লাখ ১১ হাজার ৯২৪ টাকা এবং স্ত্রীর নামে ৩৫ লাখ ২৬ হাজার ৭০০ টাকা। বন্ড, ঋণপত্র, শেয়ার বাবত নিজ নামে ৯ কোটি ১৭ লাখ ৩৫ হাজার ৪১২ টাকা এবং স্ত্রীর নামে ৫৭ লাখ ২৮ হাজার ১৩৮ টাকা। পোস্টাল সেভিংস, সঞ্চয়পত্রে আছে ২২ লাখ ২৫ হাজার ২ টাকা, গাড়ির মূল্য দেখিয়েছেন ১০ লাখ ২৫ হাজার টাকা, স্বর্ণালঙ্কার নিজ নামে ৬লাখ এবং স্ত্রীর নামে ৫ লাখ টাকার। ইলেক্ট্রনিক সামগ্রী নিজ নামে ১লাখ ৯০ হাজার ৭০০ এবং স্ত্রীর নামে ৭৯ হাজার টাকার। আসবাবপত্র নিজ নামে ১লাখ ১৫ হাজার ও স্ত্রীর নামে ৫৫ হাজার টাকার। এছাড়াও ব্যবসায়িক মূলধন দেখিয়েছেন ৩৭ লাখ ১৯ হাজার ১০৯ টাকা এবং স্ত্রীর নামে ৪ লাখ ২২ হাজার ৫৬৫ টাকার।

স্থাবর সম্পদের হিসেবে রয়েছে, কৃষি জমি ৫ একর, অকৃষি জমি অর্জনকালীন ১০ লাখ ৪৭ হাজার ৫০০ টাকা মূল্যের ৪ একর ৬৬ শতক ও একটি প্লট। এছাড়া উত্তরাধীকার স্বত্বে দু’তলা একটি ভবনও রয়েছে।


সফিক উদ্দিনের স্থাবর সম্পদ কৃষি জমি ৪ শতক, ১৬ লাখ ৯০ হাজার টাকা মূল্যের ১৬৪ শতক অকৃষি জমি।

তবে উভয় প্রার্থীর নামে কোনো মামলা নেই। শুক্রবার রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে প্রতীক বুঝে নেন তারা। মঞ্জুর কাদির শাফির নৌকা প্রতীকের বিপরীতে লড়তে মো. সফিক উদ্দিন ঘোড়া প্রতীকে বেছে নিয়েছেন।

গোলাপগঞ্জ উপজেলা পরিষদের টানা দুইবারের নির্বাচিত চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইকবাল আহমদ চৌধুরীর মৃত্যুতে পদটি শূন্য ঘোষণার পর নির্বাচন কমিশন এ উপজেলায় উপ নির্বাচনের আয়োজন করে। গত ২৫ এপ্রিল তফসিল ঘোষণা করা হয় এবং আগামি ১৫ জুন ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ  সময়: ১১২০ ঘণ্টা, মে ২৮, ২০২২
এনইউ/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।