ঢাকা, সোমবার, ১৯ আষাঢ় ১৪২৯, ০৪ জুলাই ২০২২, ০৪ জিলহজ ১৪৪৩

নির্বাচন ও ইসি

কুসিক ভোট: ভোটাররা ইভিএমে ভোট দিতে শিখবে ১৩ জুন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৭ ঘণ্টা, মে ২৩, ২০২২
কুসিক ভোট: ভোটাররা ইভিএমে ভোট দিতে শিখবে ১৩ জুন

ঢাকা: আসন্ন কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে ভোটারদের ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটদান পদ্ধতি শেখানো হবে আগামী ১৩ জুন। এক্ষেত্রে সব কেন্দ্রেই আয়োজন করা হবে এ ‘মক’ ভোটিং।

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান এ তথ্য জানিয়েছে। তিনি বলেন, রিটার্নিং কর্মকর্তাদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনাও পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে- কুসিক নির্বাচনের ভোটগ্রহণের আগে মক ভোটিং সম্পন্ন করতে হবে। এজন্য প্রতিটি ভোট কেন্দ্রে আগামী ১৩ জুন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মক ভোটিং অনুষ্ঠিত হবে। মক ভোটিং অনুষ্ঠানে সব প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার উপস্থিত থেকে মক ভোটিং সম্পন্ন করবেন। মক ভোটিং শেষে সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসার ইভিএমসমূহ উপজেলা নির্বাচন অফিসারকে বুঝিয়ে দেবেন।

এছাড়া ইভিএম কাস্টমাইজ করার সময় প্রার্থীদের উপস্থিতিও নিশ্চিত করার জন্য বলেছে ইসি।

নিদেশনায় বলা হয়েছে- কুসিক নির্বাচনে ব্যবহৃতব্য ইভিএমসমূহ নির্বাচন ভবনের বেজমেন্ট-১ এ প্রশিক্ষিত কাস্টমাইজেশন টিম দ্বারা কাস্টমাইজেশন করা হবে। কাস্টমাইজেশন কার্যক্রম চলবে আগামী ২ জুন পর্যন্ত। এতে প্রতিদ্বন্দ্বী প্রার্থী অথবা প্রতিদ্বন্দ্বী প্রার্থী কর্তৃক মনোনীত কারিগরি জ্ঞান সম্পন্ন প্রার্থীর ১/২ জন প্রতিনিধি উপস্থিতির বিষয়টি নিশ্চিত করতে হবে।

আগামী ১৫ জুন কুসিক নির্বাচন অনুষ্ঠিত হবে। রোববার (২২ মে) ছিল রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার শেষ দিন। আপিল নিষ্পত্তি করা হবে ২৫ মের মধ্যে। এছাড়া প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৬ মে ও প্রতীক বরাদ্দ হবে ২৭ মে।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, মে ২৩, ২০২২
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa