ঢাকা, মঙ্গলবার, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

নির্বাচন ও ইসি

কুসিক ভোট: মনোনয়ন দাখিলের শেষ দিন আজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৪ ঘণ্টা, মে ১৭, ২০২২
কুসিক ভোট: মনোনয়ন দাখিলের শেষ দিন আজ

ঢাকা: কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন মঙ্গলবার (১৭ মে)। বিকেল ৫টা পর্যন্ত প্রার্থীরা রিটার্নিং কর্মকর্তার কাছে মনোয়নপত্র জমা দিতে পারবেন।

ইসির যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান জানান, মনোনয়নপত্র দাখিলের সময় কোনো ধরনের মিছিল, শো-ডাউন করা যাবে না। এছাড়া সর্বোচ্চ পাঁচজনের বেশি কর্মী, সমর্থক নিয়ে মনোনয়নপত্র দাখিল করা যাবে না।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৭ মে, মনোনয়নপত্র বাছাই ১৯ মে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ২২ মে ও আপিল নিষ্পত্তি করা হবে ২৫ মের মধ্যে।

এছাড়া প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৬ মে ও প্রতীক বরাদ্দ ২৭ মে। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১৫ জুন।

পুরো সিটি নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১০৫টি ভোটকেন্দ্রের ৬৪০টি ভোটকক্ষে।

কুসিকের ২৭টি ওয়ার্ডে মোট ভোট রয়েছে ২ লাখ ২৯ হাজার ৯২০ জন। এদের মধ্যে নারী ভোটার ১ লাখ ১৭ হাজার ৯২ জন ও পুরুষ ভোটার ১ লাখ ১২ হাজার ৮২৬ জন। এ সিটিতে দু’জন ‘হিজড়া’ ভোটারও রয়েছে।

একই তফসিলে ছয়টি পৌরসভা ও ১৩৮টি ইউনিয়ন পরিষদসহ (ইউপি) আরও কয়েকটি স্থানীয় সরকারের নির্বাচন অনুষ্ঠিত হবে। এসব নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ সময়ও আজ।

বাংলাদেশ সময়: ১০১২ ঘণ্টা, মে ১৭, ২০২২
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa