ঢাকা, মঙ্গলবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ২৯ নভেম্বর ২০২২, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

নির্বাচন ও ইসি

কুসিক মেয়র সাক্কুর মেয়াদ শেষ সোমবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, মে ১৫, ২০২২
কুসিক মেয়র সাক্কুর মেয়াদ শেষ সোমবার

ঢাকা: কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) মেয়র হিসেবে বিএনপি নেতা মনিরুল হক সাক্কুর মেয়াদ শেষ হচ্ছে আগামী সোমবার (১৬ মে)। এক্ষেত্রে করপোরেশন পরিচালনার দায়িত্বে বসবেন কুসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ড. সফিকুল ইসলাম।

ইতোমধ্যে কুসিক নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে আগামী ১৭ মে থেকে পরবর্তী মেয়র দায়িত্ব নেওয়া পর্যন্ত দায়িত্ব পালন করবেন তিনি।

গত ১১ মে এ বিষয়ে স্থানীয় সরকার বিভাগ প্রজ্ঞাপনও জারি করেছে। এতে বলা হয়েছে, কুমিল্লা সিটি করপোরেশনের বর্তমান পরিষদের মেয়াদ আগামী ১৬ মে শেষ হবে। স্থানীয় সরকার আইনের ২৫ ধারা অনুযায়ী, নির্বাচিত মেয়র দায়িত্ব গ্রহণের আগ পর্যন্ত সিটি করপোরেশনের সব প্রশাসনিক ও আর্থিক ক্ষমতা প্রধান নির্বাহী কর্মকর্তাকে অর্পণ করা হলো।

২০১৭ সালের ৩০ মার্চ কুমিল্লা সিটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয় ওই বছরের ১৭ মে। আইন অনুযায়ী, করপোরেশনের মেয়াদ হয় প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর। সেই অনুযায়ী, কুসিকের মেয়াদ শেষ আগামী ১৬ মে।

এ সিটির মেয়াদ শেষ হওয়ার প্রাক্কালে নির্বাচন কমিশনে রদবদল হওয়ায় একেবারে শেষ সময়ে এসে ভোটের তফসিল দেয়নি কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বিগত কমিশন। আর কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন বর্তমান কমিশন দায়িত্ব নিয়ে সম্প্রতি ভোটের তফসিল দিয়েছে। এতে ভোটের তারিখ রাখা হয়েছে আগামী ১৫ জুন।

এ নির্বাচন পুরোটাই ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) সম্পন্ন হবে। টানা দুবারের মেয়র সাক্কুও এ নির্বাচনে প্রার্থী হতে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন, তবে বিএনপি এখনও তাকে প্রার্থী হিসেবে ঘোষণা দেয়নি। বিএনপি ভোট বর্জন করলে বা প্রার্থী না দিলে তিনি স্বতন্ত্র থেকেও নির্বাচনে অংশ নিতে পারেন।

২৭টি ওয়ার্ড নিয়ে গঠিত কুসিক নির্বাচনে ১০৫টি ভোটকেন্দ্রের ৬৪০টি ভোটকক্ষে ভোটগ্রহণ করা হবে। এতে মোট ভোটার রয়েছে ২ লাখ ২৯ হাজার ৯২০ জন।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, মে ১৫, ২০২২
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa