ঢাকা, শনিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২, ১৯ শাওয়াল ১৪৪৩

নির্বাচন ও ইসি

কুসিক ভোট: ১২ মে’র মধ্যে কেন্দ্রের তালিকা করার নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২২
কুসিক ভোট: ১২ মে’র মধ্যে কেন্দ্রের তালিকা করার নির্দেশ

ঢাকা: আসন্ন কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচন উপলক্ষে আগামী ১২ মে’র মধ্যে ভোটকেন্দ্রের তালিকা প্রস্তুত করতে রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। একই সঙ্গে ছয় পৌরসভা, পাঁচটি উপজেলা ও ১৩৫টি ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনের ভোটকেন্দ্রের তালিকা প্রস্তুত করতেও নির্দেশনা দেওয়া হয়েছে।

ইসির নির্বাচন সহায়তা শাখার সিনিয়র সহকারী সচিব রৌশন আরা বেগম রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশনাটি পাঠিয়েছেন।

মঙ্গলবার (২৬ এপ্রিল) স্বাক্ষরিত ওই নির্দেশনায় বলা হয়েছে- আগামী ১৫ জুন কুমিল্লা সিটি কর্পোরেশন; গোপালগঞ্জ, সিলেট, রাঙামাটি, মেহেরপুর ও ঝিনাইদহ পৌরসভার সাধারণ নির্বাচন; গুইমারা, খানসামা, লালপুর, চাঁপাইনবাবগঞ্জ সদর, গোলাপগঞ্জ ও মদন উপজেলা পরিষদ উপ-নির্বাচন এবং ইউনিয়ন পরিষদ সাধারণ/উপ-নির্বাচন ইভিএম/ব্যালটের মাধ্যমে অনুষ্ঠিত হবে।

নির্বাচনের লক্ষ্যে ভোটকেন্দ্র স্থাপন ও ব্যবস্থাপনা নীতিমালা অনুযায়ী ভোটকেন্দ্র প্রস্তুত করে দুই প্রস্থ ভোটকেন্দ্রের তালিকা (সফট কপিসহ) কুমিল্লা সিটি করপোরেশন ও পৌরসভা নির্বাচনের জন্য ১২ মে’র মধ্যে এবং উপজেলা ও ইউপি নির্বাচনের জন্য ১৯ মে’র মধ্যে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার মাধ্যমে বিশেষ দূত মারফত নির্বাচন সহায়তা-১ শাখায় সিনিয়র জেলা/জেলা নির্বাচন কর্মকর্তাগণকে পাঠাতে হবে।

ভোটকেন্দ্র স্থাপনের ক্ষেত্রে যতদূর সম্ভব ইতিপূর্বে অনুষ্ঠিত জাতীয় সংসদ/সিটি করপোরেশন/পৌরসভার সাধারণ নির্বাচনে ব্যবহৃত ভোটকেন্দ্রসমূহ বহাল রেখে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিদ্যমান অবকাঠামোর সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে স্থায়ী ভোটকক্ষ স্থাপনের উদ্যোগ গ্রহণ এবং ভবনের অবকাঠামোর অভ্যন্তরে ভোটকক্ষ স্থাপন করা গেলে সেক্ষেত্রে অস্থায়ী ভোটকক্ষ স্থাপনের প্রস্তাব পরিহার করে ভোটকেন্দ্রের তালিকা প্রস্তুত করতে হবে।

জেলা নির্বাচন কর্মকর্তারা যথাসম্ভব ভোটকেন্দ্রসমূহ সরেজমিন পরিদর্শন করবেন এবং ভোটকেন্দ্র পরিবর্তন, নতুন ভোটকেন্দ্র স্থাপন ও অস্থায়ী ভোটকেন্দ্র এবং ভোটকক্ষ স্থাপনের প্রতিটি ক্ষেত্রে প্রয়োজনীয়তার বিষয়ে প্রত্যয়ন প্রদান করবেন।

ইলেকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে নির্বাচনের ক্ষেত্রে কেন্দ্র ও কক্ষের ভোটার সংখ্যা বিদ্যমান ভোটকেন্দ্র স্থাপনের নীতিমালা অনুযায়ী রাখতে হবে।

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২২
ইইউডি/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa