ঢাকা, শনিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২, ১৯ শাওয়াল ১৪৪৩

নির্বাচন ও ইসি

সাড়ে ৫০ লাখ মৃত ভোটার কর্তন

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৮ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২২
সাড়ে ৫০ লাখ মৃত ভোটার কর্তন

ঢাকা: ছবিযুক্ত ভোটার তালিকা প্রণয়নের পর থেকে সাড়ে ৫০ লাখ মৃত ভোটারের নাম কর্তন করেছে নির্বাচন কমিশন (ইসি)। তবে এদের মধ্যে প্রায় ৫ হাজার ব্যক্তি জীবিত থেকেও মৃত হিসেবে তালিকা রয়েছেন।

জাতীয় পরিচয় নিবন্ধণ (এনআইডি) অনুবিভাগের মহপরিচালক একেএম হুমায়ুন কবীরের তৈরি করা এক প্রতিবেদন থেকে কর্তনের তথ্যটি জানা গেছে।

এতে উল্লেখ করা হয়েছে- ২০২২ সালের ২৪ মার্চ পর্যন্ত ৫০ লাখ ২৭ হাজার ৫১৮ জনকে মৃত ভোটার হিসেবে তালিকা থেকে নাম কর্তন করা হয়েছে। এদের মধ্যে জীবিত হওয়া সত্বেও অনেককে মৃত দেখানো হয়েছে। আর এর পেছনে রয়েছে তিনটি কারণ- তথ্য সংগ্রহকালীন করণিক ভুল, ডাটা এন্ট্রিতে ভুল এবং কতিপয় ক্ষেত্রে উদ্দেশ্য প্রণোদিত ভুল।

তবে আঙ্গুলের ছাপ মিলিয়ে দেখে মৃত স্ট্যাটাস রয়েছে এমন ব্যক্তিদের আবার জীবিত হিসেবে তালিকায় অন্তর্ভূক্ত করা হচ্ছে। এক্ষেত্রে কেউ মৃত হিসেবে তালিকায় থেকে থাকলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে গেলেই সেবাটি পাচ্ছেন।

এদিকে অন্য এক প্রতিবেদন থেকে জানা গেছে, প্রায় ৩ লাখ এনআইডি সংশোধনের আবেদন কর্মকর্তাদের টেবিলে পড়ে আছে। এসব আবেদন দ্রুত নিষ্পত্তির জন্য মাঠ কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে ইসি।

বর্তমানে দেশের ভোটার সংখ্যা ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন। এদের মধ্যে  ৫ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৫২৯ জন পুরুষ। আর  ৫ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার ২৭ জন নারী। এবং হিজড়া ভোটার রয়েছেন ৪৫৪ জন।

বাংলাদেশ সময়: ২২৪৮ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২২
ইইউডি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa