ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

নতুন ইসির শপথ রোববার, চেয়ারে বসবে সোমবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
নতুন ইসির শপথ রোববার, চেয়ারে বসবে সোমবার

ঢাকা: কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নতুন নির্বাচন কমিশনের (ইসি) শপথগ্রহণ অনুষ্ঠান রোববার। বিকেল সাড়ে চারটায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারদের শপথ বাক্য পাঠ করাবেন প্রধান বিচারপতি।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) নতুন নিয়োগপ্রাপ্ত কমিশনের সদস্য মো. আলমগীর বাংলানিউজকে বিষয়টি জানিয়েছেন।

তিনি বলেন, আপনাদের মাধ্যমেই প্রথম জানতে পারলাম যে, নির্বাচন কমিশনার হিসেবে রাষ্ট্রপতি আমাকে নিয়োগ দিয়েছেন। কাল বিকেল সাড়ে চারটায় আমাদের শপথ। এরপর সোমবার আমরা অফিস করবো।

শনিবার বিকেলে সাবেক জ্যেষ্ঠ সচিব কাজী হাবিবুল আউয়ালকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) করে পাঁচ সদস্যের নির্বাচন কমিশন নিয়োগ দেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। তার নেতৃত্বাধীন অপর চার নির্বাচন কমিশনার হলেন—অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ বেগম রাশিদা সুলতানা, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবীব খান, অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. আলমগীর ও আনিছুর রহমান।

এই পর্যন্ত নিয়োগ পাওয়া ১৩ জন সিইসির মধ্যে সাতজন বিচারপতি। বাকি ছয়জনই সাবেক আমলা। এবারই প্রথম বারের মতো আইন প্রণয়নের পর সার্চ কমিটির মাধ্যমে বাছাই করে পাঁচ সদস্যের ইসি নিয়োগ দিলেন রাষ্ট্রপতি।

নতুন নির্বাচন কমিশনার মো. আলমগীর সর্বশেষ জ্যেষ্ঠ সচিব হিসেবে নির্বাচন কমিশনে দায়িত্ব পালন শেষে অবসরে গেছেন। তিনি বলেন, আমি চেষ্টা করবো আমার অভিজ্ঞতা কমিশনে তুলে ধরতে।

নির্বাচন কমিশন শপথ নেওয়ার পর যেদিন প্রথম চেয়ারে বসেন, সেদিন থেকে পরবর্তী পাঁচ বছর তাদের দায়িত্বকাল। গত ১৪ ফেব্রুয়ারি কে এম নূরুল হুদার কমিশন বিদায় নিলে দ্বিতীয়বারের মতো পুরো কমিশন ফাঁকা হয়ে পড়ে।

আগের নিউজের লিংক:
নতুন সিইসি আউয়ালের কর্মজীবন
দ্বিতীয়বারের মতো পুরো ‘ফাঁকা’ ইসি

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।