ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ভোটাধিকার রক্ষার অঙ্গীকার ইসির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২২
ভোটাধিকার রক্ষার অঙ্গীকার ইসির

ঢাকা: জাতীয় ভোটার দিবস উপলক্ষে নির্বাচন কমিশন (ইসি) একটি প্রতিপাদ্য বিষয় ঠিক করেছে, যেখানে ভোটাধিকার রক্ষার অঙ্গীকারের কথা বলেছে সংস্থাটি।

ইসির নির্বাচন সহায়তা শাখার সহকারী সচিব মো. মোশাররফ হোসেন স্বাক্ষরিত একটি অফিস আদেশ থেকে বিষয়টি জানা গেছে।

এতে উল্লেখ করা হয়েছে, আগামী ২ মার্চ অনুষ্ঠেয় চতুর্থ জাতীয় ভোটার দিবস উদযাপন উপলক্ষে নির্বাচন কমিশন একটি প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করেছে। এটি হলো- ‘মুজিব বর্ষের অঙ্গীকার, রক্ষা করব ভোটাধিকার। ’ প্রতিপাদ্য বিষয়টি ব্যাপকভাবে প্রচারের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

দেশের মানুষকে সঠিক বয়সে ভোটার হওয়ার বিষয়ে আগ্রহ করে তোলার লক্ষ্য নিয়ে কেএম নূরুল হুদার কমিশন ভোটার দিবস পালনের উদ্যোগ নেয়। পরে সরকারি অনুমোদন লাভ করলে ২০১৯ সাল থেকে দিবসটি নানা আয়োজনের মধ্য দিয়ে দেশব্যাপী উদযাপন করা হয়। অন্যবারের মতো এবারও সারাদেশে র‌্যালি, আলোচনা সভা, নতুন ভোটার কার্যক্রমসহ নানা উদ্যোগ নেওয়া হয়েছে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে প্রশাসনের নেতৃত্বে কমিটি গঠন করে দেওয়া হয়েছে। প্রতিটি কমিটি নিজেদের মধ্যে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

রাজধানীতে ২ মার্চ সকাল ৮টায় মানিক মিয়া অ্যাভিনিউ থেকে একটি র‌্যালি বের করা হবে। এরপর বিকেলে নির্বাচন ভবনের মিলনায়তনে আয়োজন করা হবে একটি আলোচনা সভার। এতে আইনমন্ত্রী আনিসুল হক উপস্থিত থাকার কথা রয়েছে।

ভোটার কার্যক্রম এখন কেবল ভোটাধিকার প্রয়োগের মধ্যেই সীমাবদ্ধ নেই। জাতীয় নিরাপত্তার একটি বড় হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে ভোটার তথ্যভাণ্ডার। কেননা, এর মাধ্যমেই দেওয়া হচ্ছে দেশের নাগরিকদের জাতীয় পরিচয়পত্র। বর্তমানে ইসির তথ্যভাণ্ডারে ১১ কোটি ১৭ লাখ নাগরিকের তথ্য রয়েছে। চলমান হালনাগাদ কার্যক্রম শেষে এ সংখ্যা আরো বাড়বে।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২২
ইইউডি/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।