ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

অষ্টম ধাপের ইউপি নির্বাচন, মধ্যরাত থেকে আর প্রচার নয়

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২২
অষ্টম ধাপের ইউপি নির্বাচন, মধ্যরাত থেকে আর প্রচার নয়

ঢাকা: অষ্টম ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের প্রচার শেষ হচ্ছে মধ্যরাত রাত ১২টায়। এরপর আর কোনো ধরণের প্রচার চালানো যাবে।

ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, আগামী ১০ ফেব্রুয়ারি দেশের আটটি ইউপিতে শেষ ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণ শুরু হবে ওই দিন সকাল ৮টায়। আর প্রচার বন্ধ করতে হয় ভোট শুরু হওয়ার ৩২ ঘণ্টা আগে। সে হিসেবে মঙ্গলবার (০৮ ফেব্রুয়ারি) রাত ১২টার পর আর কোনো প্রচার চালানো যাবে না। কেউ এ বিধান না মানলে জেল, জরিমানার বিধান রয়েছে আইনে।

এছাড়া একই সময় থেকে ভোটের এলাকায় ৭২ ঘণ্টার জন্য মটর সাইকেল চলাচল বন্ধ হচ্ছে। অন্যদিকে কেবল মটর সাইকেল নয়, অন্যান্য যন্ত্রচালিত যানবাহনও ২৪ ঘণ্টার জন্য বন্ধ থাকবে।

এক্ষেত্রে নির্দেশনাটি ৯ ফেব্রুয়ারি মধ্যরাত ১২ টা থেকে ১০ ফেব্রুয়ারি মধ্যরাত ১২ টা পর্যন্ত বলবৎ থাকবে।

তবে গণমাধ্যম, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, জরুরি সেবা, জরুরি পণ্য পরিবহন, নির্বাচনি কর্মকর্তা ও প্রার্থীদের গাড়ির ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

এছাড়াও রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষেও কিছু যান চলাচল করতে পারবে।

অষ্টম ধাপে আট ইউপিতে ভোটগ্রহণ করা হবে আগামী ১০ ফেব্রুয়ারি।

ইউপিগুলো হলো- ঢাকার কেরানীগঞ্জের তারাগঞ্জ, গাজীপুরের কালিয়াকৈরের শ্রীফলতরী, নোয়াখালী জেলার হাতিয়ার সুখচর ও নলচিরা, সুবর্ণচরের চর জব্বর ও চর জুবলি, ভোলার লালমোহনের বদরপুর ও ঝিনাইদহের শৈলকুপার নিত্যানন্দপুর।

এসব ইউপিতে চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদে দুইশ জনের মতো প্রার্থী রয়েছে।

বাংলাদেশ সময়: ২৩০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২২
ইইউডি/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad