ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

‘বীর মুক্তিযোদ্ধা’ লেখা এনআইডি দেবে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২২
‘বীর মুক্তিযোদ্ধা’ লেখা এনআইডি দেবে ইসি

ঢাকা: নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার বলেছেন, মুক্তিযোদ্ধাদের এনআইডিতে ‘বীর মুক্তিযোদ্ধা’ শব্দ উল্লেখ করার সিদ্ধান্ত দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন ভবনে ৯৩তম কমিশন বৈঠক শেষে বৃহস্পতিবার (০৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সাংবাদিকদের এ কথা জানান তিনি।

ইসি সচিব বলেন, ১০০ মুক্তিযোদ্ধার হাতে এমন এনআইডি তুলে দেওয়া হবে শিগরগিরই। এজন্য সোনারগাঁও হোটেলে একটি অনুষ্ঠানের আয়োজন করা হবে। তারা পাবেন স্মার্টকার্ড।

এর আগে এনআইডি অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হুমায়ুন কবীর জানিয়েছিলেন, স্মার্টকার্ডের এক পাশে বীর মুক্তিযোদ্ধা শব্দ দুটি জুড়ে দেওয়া হবে।

ইসির এনআইডি সার্ভারে প্রায় ১১ কোটি ১৭ লাখ নাগরিকের তথ্য রয়েছে। এদের প্রায় সবার লেমিনেটিং করা জাতীয় পরিচয়পত্র রয়েছে। আর স্মার্টকার্ড রয়েছে সাড়ে ছয় কোটি মানুষের।

২০০৭ সালে দেশে ছবিযুক্ত ভোটার তালিকা প্রস্তুতের কাজ হাতে নেয় ইসি। পরবর্তীতে তার ভিত্তিতেই দেওয়া হয় এনআইডি। এরপর ২০১১ সালে এসে বিশ্ব ব্যাংকের সহায়তায় স্মার্টকার্ড প্রকল্প হাতে নেয় নির্বাচন কমিশন। কোনো বিশেষ গোষ্ঠীর জন্য এর আগে আলাদা কোনো স্মার্টকার্ড ডিজাইন করা হয়নি।

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২২
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।