ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

জকিগঞ্জের সেই নির্বাচনী কর্মকর্তা বরখাস্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২২
জকিগঞ্জের সেই নির্বাচনী কর্মকর্তা বরখাস্ত

সিলেট: উচ্চ আদালতের হস্তক্ষেপের পর বরখাস্ত হলেন ৫ম ধাপে জকিগঞ্জ ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে গ্রেফতার রিটানিং অফিসার সাদমান সাকিব। নির্বাচনে অনিয়মের কারণে ব্যালট পেপার, মাদক ও টাকাসহ হাতেনাতে গ্রেফতার হলেও প্রায় একমাস পর উপজেলা নির্বাচনী কর্মকর্তার পদ থেকে তাকে বরখাস্ত করা হয়।

সিলেট জেলা নির্বাচন অফিসার শুক্কুর মাহমুদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বুধবার (২ ফেব্রুয়ারি) সাসমান সাকিবকে বরখাস্ত করা হয়। তবে এতদিন তাকে বরখাস্তের সিদ্ধান্তের বিষয়ে তিনি কিছুই বলেননি।

অপর নির্বাচনী কর্মকর্তার দায়িত্বে থাকা উপজেলা কৃষি অফিসার আরিফুল হককে বরখাস্তে মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেটের অতিরিক্ত পরিচালক দিলীপ কুমার অধিকারী বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।  

এদিকে উচ্চ আদালতে অ্যাডভোকেট দিদার আলম কল্লোলসহ জকিগঞ্জের একাধিক লোকজনের করা রিটের ওপর শুনানি হয় বুধবার (২ ফেব্রুয়ারি)। বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) সকালে বিচারপতি মামনুন রহমান ও খন্দকার দিলারুজ্জামান কর্তৃক গঠিত বেঞ্চ ওই দুই কর্মকর্তাকে দায়িত্ব থেকে বিরত রাখার নির্দেশনা দেন।

অ্যাডভোকেট দিদার আলম কল্লোল বাংলানিউজকে বলেন, বুধবার (২ ফেব্রুয়ারি) উচ্চ আদালতে রিটের শুনানির পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশনে (ইসি) অনিয়মের কারণে গ্রেফতার হওয়া উপজেলা নির্বাচনী কর্মকর্তাকে বরখাস্ত করেন। আজ সকালে রিটের পরিপ্রেক্ষিতে আদেশ দেন দুই বিচারপতি কর্তৃক গঠিত বেঞ্চ।

তিনি বলেন, গত ৫ জানুয়ারি নির্বাচনে রিটানিং কর্মকর্তার দায়িত্বে থাকা দুই কর্মকর্তাকে ব্যালট পেপার, মাদক ও টাকাসহ হাতেনাতে গ্রেফতার হলেও এতদিন তাদের বরখাস্ত করা হয়নি। এ দুই কর্মকর্তা দেশের নির্বাচন ব্যবস্থাকে কলঙ্কিত করেছেন। এত বড় অপকর্ম করেও তারা জকিগঞ্জ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত থেকে জামিন পেয়ে যান এবং স্বপদে বহাল থাকেন, কোন যুক্তিতে।

ম্যাজিস্ট্রেট আদালত থেকে তাদের জামিন মঞ্জুর করা নিয়েও প্রশ্ন তোলে তিনি আরও বলেন, ফের তাদের মাধ্যমে নির্বাচন অনুষ্ঠানেরও আয়োজন চলছিল। পরে এলাকার লোকজন ক্ষুব্ধ হয়ে রিট করেন এবং নিজের দায়বোধ থেকে এ ইস্যুতে উচ্চ আদালতে আমিও রিট করি।

গত ১ ফেব্রুয়ারি একই আদালতে মানিকপুর ইউপি চেয়ারম্যান মাহতাব হোসেন চৌধুরী নয় ইউনিয়নের বৈধতা চালেঞ্জ করে রিট করেন। এর পরিপ্রেক্ষিতে কেন নির্বাচন বাতিল হবে না, চার সপ্তাহের মধ্যে জবাব চেয়ে নির্বাচন কমিশনকে কারণ দর্শাতে এবং নির্বাচন বাতিলের আবেদন নিষ্পত্তি করে জানাতে নির্দেশ দেওয়া হয়।

বৃহস্পতিবার বিচারপতি মামনুলুর রহমান ও বিচারপতি খন্দকার দিলুরুজ্জামান এর দ্বৈত বেঞ্চে  রিট পিটিশনের শুনানিকালে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

গত ৫ জানুয়ারি ৫ম ধাপে ইউপি ভোটের মাঠে নজিরবিহীন কাণ্ড ঘটেছে সিলেটের জকিগঞ্জে। ভোট চলাকালে বিকেল ৩টার দিকে উপজেলায় দুই রিটানিং কর্মকর্তাকে সিলমারা দেড় সহস্রাধিক ব্যালট, নগদ লক্ষাধিক টাকা ও ফেনসিডিলসহ আটক করা হয়।

আটক দুজন হলেন- কাজলসার ও বারোহালের দুই ইউনিয়নের রিটানিং কর্মকর্তা ও উপজেলা কৃষি কর্মকর্তা আরিফুল হক এবং জকিগঞ্জ সদর উপজেলার নির্বাচন অফিসার ও নির্বাচন সমন্বয়কারী সাদমান সাকিব। সরকারের একটি গোয়েন্দা সংস্থার সদস্যরা চ্যালেঞ্জ করে তাদের গাড়ি থেকে প্রায় ১ হাজার ৬৫৫টি ব্যালট পেপার জব্দ করে। খবর পেয়ে জেলা প্রশাসকসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকতারা ঘটনাস্থলে ছুটে যান। এ ঘটনায় তাদের দুজনকে আটক দেখানো হয়। আটক দুই রিটানিং কর্মকর্তার ব্যবহৃত একটি গাড়ি থেকে নৌকা প্রতীকসহ সংরক্ষিত ও সাধারণ সদস্য পদে সিলমারা লুজ ব্যালট জব্দ করা হয়েছে। এ ঘটনায় কাজলসার ইউনিয়নের সব কটি কেন্দ্রের নির্বাচন স্থগিত করা হয়েছে। আটকদের থানা হাজতে রাখা হয়েছিল।

ওই দুই কর্মকর্তাকে থানায় নেওয়া হলে তাদের এক লাখ ২১ হাজার ৫শ’ টাকা, গাড়ি থেকে একটি ফেনসিডিল, ইয়াবা সেবনের রাংচা, সিগারেটের প্যাকেট, দুটি গ্যাস লাইটার, একটি দিয়াশলাই ও সিলমারা ১ হাজার ৬৫৫টি ব্যালট জব্দ করা হয়।

পরবর্তীতে নির্বাচনী আইনে দায়ের করা মামলায় গ্রেফতার দেখিয়ে তাদের কারাগারে পাঠানো হয়। কিন্তু মাদক কিংবা মানি লন্ডারিং আইনে মামলা হওয়ার কথা থাকলেও রহস্যজনক কারণে তা পাশ কাটিয়ে যাওয়া হয়। পরে আদালতে তাদের রিমান্ড আবেদন করলে জেল গেটে জিজ্ঞাসাবাদের অনুমতি দেওয়া হয়। কিন্তু এ সময়ে তাদের বরখাস্তের কোনো উদ্যোগ নেয়নি সংশ্লিষ্ট দফতর।

গত ২৪ জানুয়ারি জকিগঞ্জ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট থেকে তাদের জামিন দেওয়া হয়। এরপর গুঞ্জন ওঠে তাদের তত্ত্বাবধানে আবাবো নির্বাচন অনুষ্ঠান নিয়ে। ফলে এ বিষয়ে রিট করে উচ্চ আদালতে যান এলাকার লোকজন।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২২
এনইউ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।