ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

৬ষ্ঠ ধাপে ইউপি নির্বাচন

সিলেটে দেড়শ’ কেন্দ্রের ১৩৮টিই ঝুঁকিপূর্ণ

নাসির উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪২ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২২
সিলেটে দেড়শ’ কেন্দ্রের ১৩৮টিই ঝুঁকিপূর্ণ ফাইল ছবি

সিলেট: ইউনিয়ন পরিষদ নির্বাচনে ষষ্ঠ ধাপে সিলেট জেলার ১৫ টিসহ বিভাগের ২৫ ইউপিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে সোমবার (৩১ জানুয়ারি)।

এধাপে সিলেট জেলার ৫টি উপজেলার ১৫টি ও হবিগঞ্জের ২টি উপজেলার ৮টি ইউনিয়নে রাত পোহালেই ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

জনপ্রতিনিধি নির্বাচনে সব কটি ইউপিতে ইভিএম পদ্ধতিতে ভোট দেবেন ভোটাররা।   

এরইমধ্যে এসব ইউনিয়নে ভোট গ্রহণের পূর্ণ প্রস্তুতি গ্রহণ করেছে নির্বাচন কমিশন। অবাদ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে মাঠ পর্যায়ে নির্বাচনী কর্মকর্তা ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে।

তবে সিলেট জেলার দেড়শ’টি কেন্দ্রের মধ্যে প্রশাসন ১৩৮টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ হিসেবে নির্ণয় করে নিরাপত্তা ছক সাজিয়েছে। মোতায়েন করা হয়েছে দেড় সহস্রাধিক পুলিশ ফোর্স। জেলা পুলিশের অধীনস্থ ১৩১ কেন্দ্রগুলোর প্রতিটিতে ১টি করে স্ট্যান্ড বাই টিম, ৪৬টি মোবাইল টিম, ১১টি চেকপোস্ট, ৬টি স্ট্রাইকিং টিম, সাদা পোশাকে ৪টি টিম, থানায় রিজার্ভ ৪টি টিম, ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ১৯টি টিম ছাড়াও সাদা পোশাকে আরও ৪২ জন এবং তদারকিতে ৮ জন উর্ধ্বতন কর্মকর্তা থাকবেন। সর্বমোট ১ হাজার ২৬২ জন ফোর্স মোতায়েন থাকবেন জেলা পুলিশের অধিনে।

সিলেট জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মিডিয়া মো. লুৎফর রহমান এ তথ্য নিশ্চিত করে বলেন, জেলার অধীনস্থ ইউপিগুলোর ১৩১টি কেন্দ্রের সব ক’টি গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) বিবেচনায় নিয়ে নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে।

এছাড়া এসএমপির আতওতাধীন কামালবাজার ও তেঁতলী ইউপিতে ১৯টি কেন্দ্রের ৭টি গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) বিবেচনায় নেওয়া হয়েছে। দু’টি ইউনিয়নের সব ক’টি কেন্দ্রে ৩৭৫ জন পুলিশ ৩২৩ জন আনসার সদস্য মোতায়েন থাকবেন।  

সিলেটের সিনিয়র জেলা নির্বাচন অফিসার শুক্কুর মাহমুদ বাংলানিউজকে বলেন, গত ১৮ ডিসেম্বর সিলেটের ২৬টিসহ দেশের ২১৯টি ইউপিতে নির্বাচনে তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তবে আইনী জটিলতার কারণে সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার মোল্লারগাও ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে না।  
জেলা নির্বাচন অফিসের তথ্যমতে, সিলেটের ওসমানীনগর উপজেলার ৮টি ইউপিতে চেয়ারম্যান পদে ৩৪ জন, সংরক্ষিত ৮৮ এবং সাধারণ ওয়ার্ডে ২৭২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এসব ইউপিতে মোট ভোটার ১ লাখ ৪৬ হাজার ৭০৪ জন ভোটার রয়েছেন। তার মধ্যে পুরুষ ৭৪ হাজার ৫৩৪ জন এবং নারী ৭২ হাজার ১৭০ জন।  

বিশ্বনাথ উপজেলার লামাকাজি ও খাজাঞ্চী ইউপিতে চেয়ারম্যান পদে ৯ জন, সংরক্ষিত ২৫ ও সাধারণ সদস্যপদে ৯৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ দুই ইউপিতে ৪৫ হাজার ৩২৯ জন ভোটার রয়েছেন। এর মধ্যে পুরুষ ২৩ হাজার ৫৩৪ এবং নারী ২১ হাজার ৭৯৫ জন। তারা ৯৩ কেন্দ্রের ১১৮ কক্ষে ভোট দেবেন।    

দক্ষিণ সুরমা উপজেলার তেঁতলী ও কামালবাজার ইউপিতে চেয়ারম্যান পদে ১০ জন, সংরক্ষিত ২০ ও সাধারণ সদস্য পদে ৮২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। পক্ষান্তরে ২৫ হাজার ভোটারের মধ্যে পুরুষ ১৩ হাজার ২২২ এবং নারী ১২ হাজার ৪৩৩ জন রয়েছেন।  

 

গোয়াইনঘাটের পূর্ব ও পশ্চিম আলীরগাও ইউপিতে চেয়ারম্যান পদে ১১ জন, সংরক্ষিত ২২ ও ৭৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ দুই ইউপিতে ৩০ হাজার ৬৮০ ভোটারের মধ্যে পুরুষ ১৫ হাজার ৮২৯ এবং নারী ১৪ হাজার ৮৫১ জন রয়েছেন।

 এছাড়া কোম্পানীগঞ্জ উপজেলার ইসলামপুর পশ্চিম ইউপিতে চেয়ারম্যান পদে ৯জন, সংরক্ষিত ওয়ার্ডে ১৩ ও সাধারণ সদস্য পদে ৩৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ইউপিতে ২৯ হাজার ৬৯৪ জন ভোটারের মধ্যে পুরুষ ১৫ হাজার ৭৬১ এবং নারী ১৩ হাজার ৯৩৩ জন।  
বাংলাদেশ সময়: ০৯৩৮ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২২
এনইউ/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।