ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

কী কথা তাহার সাথে!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪১ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২২
কী কথা তাহার সাথে!

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে তল্লা এলাকায় বিবি মরিয়ম বিদ্যালয়কেন্দ্রের বাইরে স্বতন্ত্র মেয়র প্রার্থী অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকারের সঙ্গে দেখা হয়েছে জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাইয়ের।  এ সময় তারা দুজনেই হাসিমুখে কথা বলেন।

এরপর দুজনেই কানে-কানেও কথা বলেন।

রোববার (১৬ জানুয়ারি) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে বিকেল চারটা পর্যন্ত।  

এ নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী সেলিনা হায়াৎ আইভীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিএনপি নেতা ও স্বতন্ত্র প্রার্থী তৈমূর আলম খন্দকার। দলীয় প্রতীক নৌকা নিয়ে লড়ছেন আইভী। আর হাতি প্রতীকে লড়াইয়ে রয়েছেন তৈমূর। ভোট শেষ হলেই বোঝা পালে হাওয়া নিয়ে জোর বেশি নৌকার, না হাতির।  

প্রতিটি কেন্দ্রে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও নির্বাহী ম্যাজিস্ট্রেটরা দায়িত্ব পালন করছেন। এছাড়া কেন্দ্রের বাইরেও টহল দিচ্ছে বিজিবি ও র‌্যাব সদস্যরা।  

মেয়র পদে সাতজন প্রার্থী হলেন- খেলাফত মজলিসের এ বি এম সিরাজুল মামুন (দেওয়াল ঘড়ি), স্বতন্ত্র থেকে বিএনপি নেতা তৈমূর আলম খন্দকার (হাতি), ইসলামী আন্দোলন বাংলাদেশের মাও. মো. মাছুম বিল্লাহ (হাতপাখ), বাংলাদেশ খেলাফত আন্দোলনের মো. জসীম উদ্দিন (বটগাছ), বাংলাদেশ কল্যাণ পার্টির মো. রাশেদ ফেরদৌস (হাতঘড়ি), স্বতন্ত্র প্রার্থী কামরুল ইসলাম (ঘোড়া) ও আওয়ামী লীগের সেলিনা হায়াৎ আইভী (নৌকা)।  

২০১১ সালে সিটি করপোরেশন হিসেবে যাত্রা শুরুর পর নাসিকে এবার হচ্ছে তৃতীয় নির্বাচন। প্রথমবার ৯টি ওয়ার্ডে ইভিএমে, বাকিগুলোয় ব্যালট পেপারে ভোট হয়।

২০১৬ সালে সব কেন্দ্রে ব্যালট পেপারে এবং এবার ভোট হচ্ছে ইভিএমে।  

ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে ১৯২টি ভোটকেন্দ্রে ১ হাজার ৩৩৩টি ভোটকক্ষে। এর মধ্যে ৩০টি ভোটকেন্দ্রকে ঝূঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে মাঠ প্রশাসন।  

স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার সকাল ৮টা ২৫ মিনিটে মাসদাইর ইসলামিয়া কামিল মাদ্রাসাকেন্দ্রে ভোট দিয়েছেন। আর নৌকা প্রতীকের প্রার্থী সেলিনা হায়াৎ আইভী সকাল পৌনে ১১টায় শহরের দেওভোগে শিশুবাগ স্কুল কেন্দ্রে আইভী ভোট দেন।

নারায়ণগঞ্জ সিটিতে মোট ৫ লাখ ১৭ হাজার ৩৫৭ জন ভোটার ১৯২টি কেন্দ্রের ১৩৯৬টি ভোটকক্ষে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৫৯ হাজার ৮৩৪ এবং নারী ভোটার ২ লাখ ৫৭ হাজার ৫১৯। আর তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন চার জন।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২২
এমআরপি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।