ঢাকা, রবিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২, ২০ শাওয়াল ১৪৪৩

নির্বাচন ও ইসি

চতুর্থ ধাপে ৪৯ শতাংশ ইউপিতে স্বতন্ত্র প্রার্থীর জয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২১
চতুর্থ ধাপে ৪৯ শতাংশ ইউপিতে স্বতন্ত্র প্রার্থীর জয়

ঢাকা: চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ৪৯ শতাংশ ইউপিতে চেয়ারম্যান পদে জয় পেয়েছেন স্বতন্ত্র থেকে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। এদের বেশিরভাগই ক্ষমতাসীন দল আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী।

সোমবার (২৬ ডিসেম্বর) দেশের ৮৩৮ ইউপিতে ভোটগ্রহণ করে ইসি। সোমবার (২৭ ডিসেম্বর) রাতে মাঠ পর্যায় থেকে পাঠানো ফলাফল সমন্বয় করে ওই তথ্য জানায় নির্বাচন কমিশন (ইসি)।

ইসির উপ-সচিব মো. মিজানুর রহমানের তৈরি করা এ সংক্রান্ত প্রতিবেদনে বলা হয়েছে, ফলাফল এসেছে ৭৯৬টি ইউপির। এতে স্বতন্ত্র প্রার্থীরা ৩৯০টি ইউপিতে চেয়ারম্যান পদে জয় পেয়েছেন, যা মোট ইউপির ৪৮ দশমিক ৯৯ শতাংশ। আওয়ামী লীগ পেয়েছে ৩৯৬টি চেয়ারম্যান পদে জয়, যা মোট ইউপির ৪৯ দশমিক ৭৫ শতাংশ।

অন্যান্য দলগুলো (জাতীয় পার্টি-জাপা ছয়টি, জাতীয় পার্টি একটি, জাকের পার্টি একটি ও ইসলামী আন্দোলন বাংলাদেশ পেয়েছে দুটি) মোট ১০টি ইউপিতে চেয়ারম্যান পদে জয় পেয়েছে, যা মোট ইউপির এক দশমিক ২৬ শতাংশ। নির্বাচনে ভোট পড়েছে ৭৫ দশমিক ৩১ শতাংশ।

এবার প্রতিটি ধাপেই ক্ষমতাসীন দলের নৌকা প্রতীকের প্রার্থীদের প্রতিদ্বন্দ্বিতা করতে হয়েছে তাদেরই বিদ্রোহী প্রার্থীদের সঙ্গে। ভোটের লড়াই ছাড়াও মাঠের সংঘর্ষেও জড়িয়েছেন নিজেরাই। এ পর্যন্ত ইউপি নির্বাচনী সহিংসতায় প্রাণ গেছে প্রায় ৫০ জনের। আহত হয়েছেন তিন শতাধিক ব্যক্তি।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa