ঢাকা, সোমবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২, ১৪ শাওয়াল ১৪৪৩

নির্বাচন ও ইসি

এনসিসি ভোট

আইভী-তৈমুরসহ ১৮৫ প্রার্থীর প্রচার শুরু মঙ্গলবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২১
আইভী-তৈমুরসহ ১৮৫ প্রার্থীর প্রচার শুরু মঙ্গলবার

ঢাকা: প্রার্থিতা প্রত্যাহারের সময় শেষে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (এনসিসি) নির্বাচনে মোট প্রতিদ্বন্দ্বী দাঁড়িয়েছে ১৮৫ জনে। আগামী মঙ্গলবার (২৮ ডিসেম্বর) তারা আনুষ্ঠানিক প্রচারে নামবেন।

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, আগামী মঙ্গলবার এনসিসি ভোটের প্রতীক বরাদ্দ হবে। প্রতীক নিয়ে এদিনই প্রচারে নামতে পারবেন প্রার্থীরা।

নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ মতিয়ুর রহমান জানিয়েছেন, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় পর্যন্ত ১৭ জন সাধারণ ওয়ার্ড ও একজন সংরক্ষিত নারী ওয়ার্ড সদস্য মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন। মেয়র পদে কেউ মনোনয়নপত্র প্রত্যাহার করেননি। প্রত্যাহার শেষে মেয়র পদে ছয়জন, সংরক্ষিত নারী ওয়ার্ডে ৩৪ জন ও সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ১৪৫ জন প্রতিদ্বন্দ্বী রয়েছেন।
 
মেয়র পদে যে ছয়জন প্রার্থী হলেন- খেলাফত মজলিসেরর এ বি এম সিরাজুল মামুন, স্বতন্ত্র থেকে বিএনপি নেতা তৈমুর আলম খন্দকার, ইসলামী আন্দোলন বাংলাদেশের মাও. মো. মাছুম বিল্লাহ, বাংলাদেশ খেলাফত আন্দোলনের মো. জসীম উদ্দিন, বাংলাদেশ কল্যাণ পার্টির মো. রাশেদ ফেরদৌস ও বাংলাদেশ আওয়ামী লীগের সেলিনা হায়াৎ আইভী।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থীদের প্রচার কাজ চালানোর জন্য ১৮ দিন সময় দিয়েছে নির্বাচন কমিশন, যা বিগত নির্বাচনের চেয়ে দুদিন বেশি।

ইসির নির্বাচন পরিচালনা শাখার কর্মকর্তারা জানিয়েছেন, এ সিটিতে সর্বশেষ নির্বাচন হয়েছিল ২০১৬ সালের ২২ ডিসেম্বর। সে সময় প্রার্থীরা প্রচারের জন্য সময় পেয়েছিলেন ৫ থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত। মোট ১৬ দিন। আর এবার ভোটগ্রহণ হবে ২০২২ সালের ১৬ জানুয়ারি। প্রচার শুরু হবে আগামী ২৮ ডিসেম্বর, আর শেষ হবে ১৪ জানুয়ারি মধ্যরাত ১২টায়। অর্থাৎ এবার প্রার্থীরা প্রচারের জন্য সময় পাচ্ছেন ১৮ দিন।

নির্বাচনে প্রায় ৫ লাখের মতো ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

২০১১ সালে সিটি করপোরেশন হিসেবে যাত্রা শুরুর পর এবার হচ্ছে তৃতীয় নির্বাচন। প্রথমবার ৯টি ওয়ার্ডে ইভিএমে, বাকিগুলোয় ব্যালট পেপারে ভোট হয়। ২০১৬ সালে সব কেন্দ্রে ব্যালট পেপারে এবং এবার ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

প্রথমবার নির্দলীয় প্রতীকে ভোট হয় এ সিটিতে। দলীয় প্রতীকে স্থানীয় নির্বাচন চালুর পর এটি দ্বিতীয় নির্বাচন হতে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa