ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

টাঙ্গাইল-৭ উপনির্বাচন: বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২১
টাঙ্গাইল-৭ উপনির্বাচন: বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন

ঢাকা: আসন্ন টাঙ্গাইল-৭ আসনের উপনির্বাচনের অপরাধ আমলে নিয়ে শাস্তি নির্ধারণে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ কমিটি ভোটের ফলাফল গেজেট আকারে প্রকাশ করা পর্যন্ত দায়িত্ব পালন করবে।

ইসির আইন শাখার উপ-সচিব আফরোজা শিউলি জানিয়েছেন, দুই সদস্য বিশিষ্ট এ কমিটি উপনির্বাচনে দায়িত্ব পালন করবে।

কমিটিতে রয়েছেন- টাঙ্গাইলের যুগ্ম জেলা ও দায়রা জজ মো. সুরুজ সরকার এবং সহকারী জজ দোলন বিশ্বাস।

তদন্ত কমিটি গঠনে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশে ৯১(এ) ধারার ক্ষমতাবলে নির্বাচন কমিশন, আইন ও বিচার বিভাগ, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাংলাদেশ সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে একাদশ জাতীয় সংসদের শূন্য ঘোষিত টাঙ্গাইল-৭ আসনের নির্বাচন উপলক্ষে নির্বাচন-পূর্ব অনিয়ম প্রতিরোধ ও নিয়ন্ত্রণের লক্ষ্যে নির্বাচনী তদন্ত কমিটি গঠন করা হলো।

নির্বাচনী পূর্ব সময় বলতে তফসিল ঘোষণার পর থেকে ভোটের ফলাফল গেজেট আকারে প্রকাশ করার সময় পর্যন্ত বোঝায়।

তফসিল অনুযায়ী, উপ-নির্বাচনের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ছিল ২৭ ডিসেম্বর। ২৮ ডিসেম্বর প্রতীক নিয়ে প্রচারে নামবেন। আর ভোটগ্রহণ হবে ১৬ জানুয়ারি।

টাঙ্গাইল-৭ (মির্জাপুর) আসনের সংসদ সদস্য একাব্বর হোসেন গত ১৬ নভেম্বর মৃত্যুবরণ করলে আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। পরবর্তীতে ভোটের আয়োজনে তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

একাব্বর হোসেন ২০০১ সালে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে টাঙ্গাইল-৭ (মির্জাপুর) আসনের এমপি নির্বাচিত হন। এরপর ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও একই আসন থেকে দলীয় মনোনয়ন পেয়ে এমপি নির্বাচিত হন।

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।