ঢাকা, বুধবার, ৪ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারি ২০২২, ১৫ জমাদিউস সানি ১৪৪৩

নির্বাচন ও ইসি

সিলেটে ২১ ইউপিতে ১১২৬ প্রার্থীর মনোনয়ন দাখিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৮ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২১
সিলেটে ২১ ইউপিতে ১১২৬ প্রার্থীর মনোনয়ন দাখিল

সিলেট: চতুর্থ ধাপে সিলেট জেলার দুই উপজেলার ২১ ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হবে ২৩ ডিসেম্বর। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন।

এদিন চেয়ারম্যান, সংরক্ষিত ও সাধারণ সদস্য পদের বিপরীতে মোট এক হাজার ১২৬ জন মনোনয়ন দাখিল করেছেন। চেয়ারম্যান পদে ১২৬ জন, সংরক্ষিত ওয়ার্ডে ১৭৫ ও সাধারণ সদস্য পদে ৮২৫ জন রিটানিং কর্মকতার কাছে মনোনয়ন জমা দেন।

জেলার বিয়ানীবাজার উপজেলার ১০টি ইউনিয়নে ৫০৫ জন মনোনয়ন জমা দিয়েছেন। তার মধ্যে চেয়ারম্যান পদে ৬০ জন, সংরক্ষিত ওয়ার্ডে ৭৯ এবং সাধারণ ওয়ার্ডে ৩৬৬ জন। এছাড়া গোলাপগঞ্জ উপজেলার ১১ ইউপিতে চেয়ারম্যান পদে ৬৬ জনসহ মোট ৬২০ জন মনোনয়নপত্র দাখিল করেন। তন্মধ্যে সরক্ষিত পদে ৯৬ জন এবং সাধারণ সদস্য পদে ৪৫৯ জন রয়েছেন।

সিলেটের বিয়ানীবাজারের ১০ ইউপির মধ্যে ১ নম্বর শেওলায় চেয়ারম্যান পদে ৫ প্রার্থীর মধ্যে আ.লীগ, জাপা ও জমিয়তের একজন করে এবং স্বতন্ত্র ২ প্রার্থী এবং সংরক্ষিত ওয়ার্ডে ৯ ও সাধারণ সদস্য পদে ৩৭ জন মনোনয়ন দাখিল করেন।  

কুড়ারবাজারে ১১ চেয়ারম্যান প্রার্থীর ১০ জন স্বতন্ত্র ও নৌকায় একজন। সংরক্ষিত ৮ এবং সাধারণ ওয়ার্ডে ৩৫ জন মনোনয়নপত্র দাখিল করেন। মাথিউরায় পাঁচ চেয়ারম্যান প্রার্থীর চারজন স্বতন্ত্র এবং নৌকা প্রতীকে একজন। এ ইউনিয়নে সংরক্ষিত ওয়ার্ডে চারজন এবং সাধারণ ওয়ার্ডে ২৭ জন মনোনয়ন জমা দিয়েছেন। তীলপাড়া ইউনিয়নে আট চেয়ারম্যান প্রার্থীর সাতজনই স্বতন্ত্র, একজন নৌকায়। এছাড়া সংরক্ষিত ওয়ার্ডে সাতজন এবং সাধারণ ওয়ার্ডে ৩৫ জন মনোনয়ন দাখিল করেন। মোল্লাপুর ইউপিতে পাঁচ চেয়ারম্যান প্রার্থীর মধ্যে নৌকা ছাড়া চারজনই স্বতন্ত্র। সংরক্ষিত আটজন এবং সাধারণ ওয়ার্ডে রয়েছেন ৩৪ জন। মুড়িয়ায় ইউনিয়নে সাতজন চেয়ারম্যান প্রার্থীর ছয়জন স্বতন্ত্র, নৌকায় একজন। সংরক্ষিত নয়জন এবং সাধারণ ওয়ার্ডে রয়েছেন ৪৬ জন। লাউতা ইউপিতে চেয়ারম্যান পদে ছয় প্রার্থীর চারজন স্বতন্ত্র, নৌকা প্রতীকে আওয়ামী লীগ ও ইসলামী আন্দোলন বাংলাদেশের একজন করে জমা দিয়েছেন। আর সংরক্ষিত ১০ এবং সাধারণ ওয়ার্ডে ৪১ জন মনোনয়ন দাখিল করেন।

জেলার গোলাপগঞ্জ উপজেলার গোলাপগঞ্জ সদর ইউনিয়নে চেয়ারম্যান পদে চার প্রার্থীর তিনজন স্বতন্ত্র একজন নৌকা এবং সাধারণ সদস্য পদে ৩৭ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ছয়জন রয়েছেন। লক্ষীপাশায় চেয়ারম্যান পদে পাঁচ প্রার্থীর মধ্যে নৌকা ছাড়া চারজনই স্বতন্ত্র। এছাড়া সাধারণ সদস্য পদে ৩৮ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে রয়েছেন পাঁচজন। পশ্চিম আমুড়ায় সাতজন চেয়ারম্যান প্রার্থীর ছয়জনই স্বতন্ত্র। সদস্য পদে ৪৩ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে নয়জন রয়েছেন। ঢাকা দক্ষিণে চেয়ারম্যান পদে পাঁচজন প্রার্থীর চারজন স্বতন্ত্র। সাধারণ সদস্য পদে ৪১ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে আটজন। লক্ষনাবন্দে চার চেয়ারম্যান প্রার্থীর আওয়ামী লীগ ও জাতীয় পার্টি ছাড়া দুইজন স্বতন্ত্র। সাধারণ সদস্য পদে ৩৭ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১০ জন রয়েছেন।

বাঘায় চেয়ারম্যান পদে ১১ জনের ৯ জন স্বতন্ত্র, নৌকা ও ইসলামী আন্দোলনের একজন করে এবং সাধারণ সদস্য পদে ৫০ জন ও সংরক্ষিত নারী সদস্য পদে ১১ জন মনোনয়ন জমা দেন। ফুলবাড়ীতে চেয়ারম্যান পদে ছয় প্রার্থীর পাঁচজনই স্বতন্ত্র। সাধারণ সদস্য পদে ৩৮ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৩ জন রয়েছেন। বুধবারীবাজারে চেয়ারম্যান পদে নয়জন প্রার্থীর মধ্যে আওয়ামী লীগ, জমিয়ত ছাড়া সাতটি স্বতন্ত্র। সাধারণ সদস্য পদে ৫০ জন ও সংরক্ষিত নারী সদস্য পদে সাতজন রয়েছেন। উত্তর বাদেপাশায় চারজনের মধ্যে আ.লীগ, জাপা ছাড়া দুজন স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী। সাধারণ সদস্য পদে ৪৩ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ছয়জন রয়েছেন। ভাদেশ্বরে পাঁচ চেয়ারম্যান প্রার্থীর মধ্যে আ.লীগ, জাসদ ছাড়া তিনজন স্বতন্ত্র এবং পাঁচজন, সাধারণ সদস্য পদে ৪০ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১০ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। শরীফগঞ্জে ছয়জন চেয়ারম্যান প্রার্থীর মধ্যে আ.লীগ ও ইসলামী আন্দোলন বাংলাদেশ এবং তিনজন স্বতন্ত্র হিসেবে মনোনয়ন জমা দেন। এছাড়া সাধারণ সদস্য পদে ৪২ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১ জন মনোনয়ন জমা দেন।

তফসিল অনুযায়ী মনোনয়ন বাছাই ২৯ নভেম্বর, আপিল ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর, আপলি নিষ্পত্তি ৩ থেকে ৫ ডিসেম্বর, প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ৬ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ৭ ডিসেম্বর এবং ভোটগ্রহণ ২৬ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ০৯৪০ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২১
এনইউ/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa