ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সহিংসতা রোধে পুলিশের ভূমিকা কী, জানতে চাইলো ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২১
সহিংসতা রোধে পুলিশের ভূমিকা কী, জানতে চাইলো ইসি

ঢাকা: চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে সহিংসতা রোধে পুলিশের ভূমিকা সম্পর্কে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জানাতে বলেছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (১৫ নভেম্বর) ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান এ সংক্রান্ত চিঠি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবের কাছে পাঠিয়েছেন।

এতে উল্লেখ করা হয়েছে- ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকেই সহিংসতায় দেশের বিভিন্ন স্থানে হতাহত হওয়া এবং ক্রমশ তা বাড়ার খবর প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় নিয়মিত প্রকাশিত হচ্ছে।

এছাড়া নির্বাচনের দিন, আগে ও পরে দেশীয় অস্ত্র প্রদর্শনের মহড়া, অবৈধ আগ্নেয়াস্ত্র ব্যবহার, সন্ত্রাসী কার্যক্রম বাড়া ইত্যাদি সম্পর্কেও বিভিন্ন মিডিয়ায় সচিত্র প্রতিবেদন প্রকশিত হচ্ছে।

উল্লেখিত সংবাদ ও প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে জনমনে ভীতির সঞ্চার হচ্ছে এবং সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের পরিবেশের ওপর প্রভাব পড়ছে। দেশীয় অস্ত্রের মহড়া, অবৈধ আগ্নেয়াস্ত্র ব্যবহার কঠোরভাবে দমন তথা নির্বাচনকালীন সন্ত্রাসী কার্যক্রম রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য কমিশন বিশেষভাবে নির্দেশ দিয়েছে।

এ লক্ষ্যে স্থানীয় পুলিশ অদ্যাবধি কী কী পদক্ষেপ গ্রহণ করেছে, তা কমিশনকে অবহিত করার জন্যও সিদ্ধান্ত দিয়েছে।  

নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী পুলিশের পদক্ষেপ সম্পর্কিত তথ্য পাঠানোর জন্য বলা হয়েছে চিঠিতে।

ইউপি নির্বাচনে সহিংসতায় এ পর্যন্ত ৪০ জনের মতো নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক ব্যক্তি। ইতোমধ্যে দুটি ধাপে ইউপি নির্বাচন সম্পন্ন হয়েছে। আগামী ২৮ নভেম্বর তৃতীয় ধাপে ও ২৩ ডিসেম্বর চতুর্থ ধাপের ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন।

বাংলাদেশ সময়: ২১০৯ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।