ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

নির্বাচন ও ইসি

সবাইকে ভোটের সুযোগ দিতে নির্দেশনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২১
সবাইকে ভোটের সুযোগ দিতে নির্দেশনা

ঢাকা: দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে সাধারণ ছুটি থাকছে না। কেবল ভোটকেন্দ্র ও ভোটের কাজে ব্যবহৃত স্থাপনা বন্ধ থাকবে।

তাই সব চাকরিজীবীকে ভোটদানের সুযোগ দিতে সব সরকারি কর্তৃপক্ষকে নির্দেশনা দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

১১ নভেম্বর দেশে ৮৩৮টি ইউপিতে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব মো. মশিউর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ওই নির্দেশনাটি দেওয়া হয়েছে। যা পাঠানো হয়েছে সব সিনিয়র সচিব/সচিব, গভর্নর, স্বশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিস, প্রধান তথ্য অফিসার, সব বিভাগীর কমিশনার, সব জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের কাছে।

এতে উল্লেখ করা হয়েছে- অ্যালোকেশন অব বিজনেস অ্যামঙ দ্য ডিফারেন্ট মিনিস্ট্রিজ অ্যান্ড ডিভিশনস এর জনপ্রশাসন মন্ত্রণালয়ের অংশে ৩৭ নম্বর ক্রমিকে প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের চাহিদা মোতাবেক ২য় ধাপের ৮৪৮টি ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন উপলক্ষে ভােটগ্রহণের দিন অর্থাৎ আগামী ১১ নভেম্বর (বৃহস্পতিবার) সাধারণ ছুটি ব্যতীত নির্বাচনী এলাকাধীন যেসব শিক্ষা প্রতিষ্ঠান ও স্থাপনা ভােটকেন্দ্র হিসেবে ব্যবহার বা নির্বাচনী কার্যক্রমের জন্য নির্ধারণ করা হয়েছে, সেগুলাে বন্ধ ঘোষণা করা হলাে। এছাড়া সংশ্লিষ্ট নির্বাচনী এলাকাধীন স্বাস্থ্যসেবা ও শিক্ষা প্রতিষ্ঠানসহ সব অফিস/সংস্থা/প্রতিষ্ঠানে কর্মরত ভােটারদের ভােটাধিকার প্রয়ােগের সুযােগ দেওয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরােধ করা হলাে।

ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান জানিয়েছেন, ৮৪৮টি ইউপির তফসিল ঘোষণা করা হলেও ভোট হবে ৮৩৮ ইউপিতে। কেননা, চারটির ভোট স্থগিত করা হয়েছে। একটির ভোট বাতিল করেছে ইসি। আর পাঁচটিতে সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এসব ইউপিতে মোট ২০টি দল চেয়ারম্যান পদে প্রার্থী দিয়েছে।

নির্বাচনে চেয়ারম্যান পদে ৩ হাজার ৩১০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া সংরক্ষিত সদস্য পদে ৯ হাজার ১৬১ ও সাধারণ সদস্য পদে ২৮ হাজার ৭৪৭ অর্থাৎ মােট ৪১ হাজার ২১৮ জন প্রার্থী ভোটের লড়াইয়ে রয়েছেন।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২১
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa