ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

৩য় ধাপের ইউপি ভোটে অর্ধেকের বেশি স্বতন্ত্র প্রার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৬ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২১
৩য় ধাপের ইউপি ভোটে অর্ধেকের বেশি স্বতন্ত্র প্রার্থী

ঢাকা: তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ২০টি রাজনৈতিক দল চেয়ারম্যান পদে প্রার্থী দিয়েছে। তবে দলগুলোর মোট প্রার্থীর চেয়ে স্বতন্ত্র প্রার্থীর সংখ্যা প্রায় দ্বিগুন।

মঙ্গলবার (০২ নভেম্বর) রাত পৌনে ১১টায় এ তথ্য জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান। মাঠপর্যায় থেকে পাঠানো তথ্য সমন্বয় করে একটি প্রতিবেদনও গণমাধ্যমকে পাঠিয়েছেন তিনি।

ইসির উপ-সচিব মো. মিজানুর রহমান স্বাক্ষরিত ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ১ হাজার ৩টি ইউপিতে চেয়ারম্যান পদে মোট মনোনয়ন দাখিল করেছেন ৫ হাজার ২৮৫ জন। এদের মধ্যে স্বতন্ত্র প্রার্থী ৩ হাজার ৩৩৮ জন। অবশিষ্ট ১ হাজার ৯৪৭ জন প্রার্থী ২০টি দল থেকে মনোনয়নপত্র দাখিল করেছেন।

দলগুলোর মধ্যে আওয়ামী লীগ চেয়ারম্যান পদে ৯৮১ জন, ইসলামী আন্দোলন বাংলাদেশ ৪৩৮ জন, জাতীয় পার্টি ১৮৭ জন, জাকের পার্টি ৬৪ জন, জাতীয় সমাজতান্ত্রিত দল ২৫ জন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি ৬ জন প্রার্থী দিয়েছে।

এছাড়া সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১ হাজার ৪৬৯ জন এবং সাধারণ সদস্য পদে ৩৭ হাজার ৪৭ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র বাছাই ৪ নভেম্বর, প্রার্থিতা প্রত্যাহার ১১ নভেম্বর ও ভোটগ্রহণ ২৮ হবে নভেম্বর।

প্রথম ধাপে ইতোমধ্যে ৩৬৯ ইউপিতে ভোটগ্রহণ করেছে ইসি। আগামী ১১ নভেম্বর ৮৪৮ ইউপিতে ভোটগ্রহণ করা হবে।

একই তফসিলে নয়টি পৌরসভাতেও অষ্টম ধাপের ভোটগ্রহণ হবে। তবে সেসব পৌরসভায় মনোনয়ন দাখিলকারীর কোনো তথ্য এ রিপোর্ট লেখা পর্যন্ত ইসি জানাতে পারেনি।

যে নয়টি পৌরসভায় ভোটগ্রহণ হবে, সেগুলো- লক্ষ্মীপুর সদর, পাবনা বেড়া, নোয়াখালীর সেনবাগ, রংপুরের পীরগঞ্জ, পটুয়াখালীর গলাচিপা, টাঙ্গাইলের ঘাটাইল, মৌলভীবাজারের শ্রীমঙ্গল, গাজীপুরের কালিয়াকৈর ও নীলফামারী। সিরাজগঞ্জ তাড়াশ পৌরসভার নির্বাচন স্থগিত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০২৩৩ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০২১
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।