ঢাকা, সোমবার, ৯ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

নির্বাচন ও ইসি

নির্বাচনী মনিটরিং সেল গঠন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২১
নির্বাচনী মনিটরিং সেল গঠন

ঢাকা: আসন্ন সিরাজগঞ্জ-৬ আসনের উপ-নির্বাচন, নয়টি পৌরসভা ও চারটি ইউনিয়ন পরিষদের (ইউপি) সাধারণ নির্বাচনসহ বিভিন্ন নির্বাচন পর্যবেক্ষণের জন্য ‘নির্বাচনী মনিটরিং সেল’ গঠন করলো নির্বাচন কমিশন (ইসি)।

আগামী ২ নভেম্বর এসব নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইসির স্মার্টকার্ড প্রকল্প-২ এর পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল কাশেম মোহাম্মদ ফজলুল কাদের নেতৃত্বে গঠিত ওই কমিটিতে কাজ করবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ, র‌্যাব, আনসার ও ভিডিপি, বিজিবির প্রতিনিধিরা। কমিটি ভোটের দিন নির্বাচন ভবনের ৪১৭ নম্বর কক্ষ থেকে মনিটরিং সেল তাদের কার্যক্রম পরিচালনা করবে।

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান রোববার (৩১ অক্টোবর) এ সংক্রান্ত চিঠি সংশ্লিষ্ট সবার কাছে পাঠিয়েছেন।  

এতে বলা হয়েছে- নির্বাচন উপলক্ষে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিদের সমন্বয়ে একটি আইন-শৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেল গঠন করা হয়েছে।

সেলের কর্মপরিধি:
নির্বাচনের দিন আইন-শৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে নির্বাচন কমিশনকে অবগতকরণ, সেলে অন্তর্ভুক্ত সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধি কর্তৃক নির্বাচন উপলক্ষে মোতায়েনকৃত আইন-শৃঙ্খলা সদস্যদের অবস্থানও সার্বিক অবস্থা সম্পর্কে জ্ঞাতকরণ, সংস্থার নিজস্ব যোগাযোগ নেটওয়ার্কের মাধ্যমে কমিশনের নির্দেশনা তাৎক্ষণিকভাবে অবহিতকরণ, বিশেষ করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর সেটসহ।

এছাড়া ভোটকেন্দ্র বা নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে বিভিন্ন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে সমন্বয় সাধন, ইভিএমসহ বিভিন্ন নির্বাচনী মালামাল পরিবহন, বিতরণ এবং ভোটগ্রহণ কাজে নিরাপত্তা বিধানের জন্য মোবাইলও স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়োজিত আইন-শৃঙ্খলা বাহিনীর মধ্যে সমন্বয় করে রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং ও প্রিজাইডিং অফিসারদের সহায়তা দিতে হবে।

২ নভেম্বর সিরাজগঞ্জ-৬ আসনের উপ-নির্বাচনের পাশাপাশি নয়টি পৌরসভাতেও সপ্তম ধাপের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এগুলো হলো- নীলফামারীর ডোমার, দিনাজপুরের ঘোড়াঘাট, নড়াইলের লোহাগড়া, ফেনীর ছাগলনাইয়া, কিশোরগঞ্জের পাকুন্দিয়া, নরসিংদীর ঘোড়াশাল, বগুড়ায়র সোনাতলা, খাগড়াছড়ির রামগড় ও ব্রাহ্মণবাড়িয়ার কসবা।

এছাড়া খুলনার পাইকগাছার হরিঢালী, বাগেরহাটের মোড়েলগঞ্জের খাউলিয়া, রামগড়ের রাজনগর ও সুনামগঞ্জের ছাতকের ভাতগাঁও ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে ২ নভেম্বর।

অন্যদিকে কুমিল্লা সিটি করপোরেশনের ৫ নম্বর সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদ, টাঙ্গাইল পৌরসভার ৪ নম্বর সাধারণ কাউন্সিলর পদে, কুষ্টিয়া পৌরসভার ২১ নম্বর সাধারণ কাউন্সিলর পদ, চাঁদপুরের কচুয়া পৌরসভার ১ নম্বর সাধারণ কাউন্সিলর পদ, পটুয়াখালীর কলাপাড়া ৫ নম্বর সাধারণ কাউন্সিলর পদ ও চট্টগ্রামের মিরসরাই পৌরসভার ১ নম্বর সংরক্ষিত কাউন্সিলর পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে এদিন।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২১
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa