ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

নির্বাচন ও ইসি

দেশে নির্বাচন ব্যবস্থা ভেঙে পড়েছে

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২১
দেশে নির্বাচন ব্যবস্থা ভেঙে পড়েছে

সাভার (ঢাকা): দেশের পুরো নির্বাচন ব্যবস্থা ভেঙে পড়েছে বলে মন্তব্য করেছেন সাবেক নির্বাচন কমিশনার (ইসি) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন।

সোমবার (১১ অক্টোবর) গণবিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের তৃতীয় তলায় আইকিউএসি মিলনায়তনে ‘ইঙ্গ-মার্কিন প্রচারণা এবং আফগানিস্তান প্রশ্নে তালিবান’ শীর্ষক সেমিনার শেষে এ কথা বলেন তিনি।

ড. এম সাখাওয়াত হোসেন বলেন, বর্তমান নির্বাচন কমিশনাররাই বলছেন, তারা নিজেরা ভেঙে পড়েছেন৷ মাহবুব তালুকদার তো সবার সামনে বলেছেন৷ আরেকজন বলেছেন, দেশের নির্বাচন যেভাবে হয়েছে, আমার ইউনিয়নে যেনো সেভাবে নির্বাচন না হয়। তারা নিজেরাই বলেছেন, তারা ভেঙে পড়েছেন, তারা আর করতে পারছেন না। প্রধান নির্বাচন কমিশনার তো কয়েকবার বলেছেন, আমি কি করবো৷ ভোটার আনা আমার কাজ নয়।
তিনি বলেন, কোনো দেশই শত ভাগ বলবে না যে নির্বাচন সুষ্ঠু হয়েছে। আমেরিকা এবং ইংল্যান্ডও বলতে পারবে না সুষ্ঠু নির্বাচন হয়েছে। যদি কোনো দেশের নাগরিকরা মনে করেন, ৭০ ভাগ ভোট নিজেরা নিজেদের মনোনীত জায়গায় দিতে পেরেছেন, সেটাকে আমরা বলি, সুষ্ঠু হয়েছে। আমাদের দেশে যদি কোনো পার্টি হারে, তাহলে তারা বলবে যে আমাদের বিরুদ্ধে সবাই ছিল। তবে নির্বাচন কমিশন একা যে নির্বাচন সুষ্ঠু করাতে পারবে, এটা দুনিয়ার কেউ বলতে পারবে না৷

সাবেক এ কমিশনার বলেন, আমাদের দেশে জুডিসিয়াল ইলেকশন কমিশনকেও সাপোর্ট করতে পারছে না এবং ইলেকশন ব্যবস্থাকে সাপোর্ট করতে পারছে না। অন্যান্য দেশে কিন্তু জুডিসিয়াল বিশাল বড় রোল প্লে করে। নির্বাচন কমিশনকে ক্ষমতা দেওয়া হয়েছে, ফ্রি অ্যান্ড ফেয়ার নির্বাচন উপহার দেওয়ার জন্য। কিন্তু নির্বাচন কমিশন এটি ব্যবহার করতে পারেনি। কিন্তু আমরা সেই রকম ইলেকশন কমিশনার খুব কম দেখেছি। গত দুই নির্বাচনে ভোটাররা হতাশ হয়েছে। অবশ্যই আমাদের রাজনৈতিক প্রভাব আছেই।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সার্চ কমিটির যদি হয়, তবে আইন করে সার্চ করতে হবে। কিবোর্ডে কারা থাকবে কারা থাকবে না, কোন জায়গা থেকে নাম করে কীভাবে আনবে, সেটাই বলবে। ২০১১ সালে আমরা যে সার্চ কমিটির খসরা করেছিলাম, যে কোনো কিছুই পার্লামেন্টের বাইরে কিছু হবে না। সার্চ কমিটির নট পার্ট অফ পার্লামেন্ট।  
বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২১
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa