ঢাকা, মঙ্গলবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

নির্বাচন ও ইসি

সিরাজগঞ্জ-৬ উপ-নির্বাচন

ভোটগ্রহণ কর্মকর্তাদের তালিকা হচ্ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২১
ভোটগ্রহণ কর্মকর্তাদের তালিকা হচ্ছে

ঢাকা: সিরাজগঞ্জ-৬ আসনের আসন্ন উপ-নির্বাচনের ভোটগ্রহণ কর্মকর্তাদের তালিকা আগামী ১৪ অক্টোবরের মধ্যে পাঠাতে হবে।

নির্বাচন কমিশনের উপ-সচিব মো. আতিয়ার রহমান সম্প্রতি রিটার্নিং কর্মকর্তাকে এই নির্দেশনা পাঠিয়েছেন।

এতে বলা হয়েছে- ইসি কর্তৃক ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্তভাবে প্রকাশের সঙ্গে সঙ্গে প্রতিটি কেন্দ্রের জন্য প্রিজাইডিং অফিসার, সহকারি প্রিজাইডিং অফিসার এবং পোলিং অফিসার নিয়োগ চূড়ান্ত করতে হবে।

গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ৯ অনুচ্ছেদ অনুসারে রিটার্নিং অফিসার তার অধীনস্থ নির্বাচনী এলাকার ভোটকেন্দ্রের জন্য প্রিজাইডিং অফিসার, সহকারি প্রিজাইডিং অফিসার এবং পোলিং অফিসার নিয়োগের উদ্দেশ্যে একটি প্যানেল তৈরি করবেন।

এ জন্য প্যানেলের তালিকা ১৪ অক্টোবরের মধ্যে নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠাতে হবে।

ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে সাধারণত শিক্ষক, ব্যাংক কর্মকর্তাসহ বিভিন্ন সরকারি চাকরিজীবীদের নিয়োগ দেওয়া হয়।

ইসি কর্মকর্তারা জানান, কেউ দায়িত্ব পালন করতে না চাইলে যথাযথ কারণ দেখিয়ে রিটার্নিং কর্মকর্তার কাছে আবেদন করতে হবে।

তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামী রোববার (১০ অক্টোবর), মনোনয়নপত্র যাচাই-বাছাই ১১ অক্টোবর, আপিল ১২-১৪ অক্টোবর, প্রার্থীতা প্রত্যাহার ১৭ অক্টোবর ও প্রতীক বরাদ্দ ১৮ অক্টোবর। আর ভোটগ্রহণ হবে ২ নভেম্বর।

সাবেক সংসদ সদস্য মো. হাসিবুর রহমান স্বপন গত ২ সেপ্টেম্বর মৃত্যুবরণ করার পর আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। সংবিধান অনুযায়ী, আগামী ৩০ নভেম্বরের মধ্যে এ আসনে ভোটগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে।

সিরাজগঞ্জ-৬ আসনটি শাহজাদপুর উপজেলা নিয়ে গঠিত। এ আসন থেকে হাসিবুর রহমান দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়েছিলেন। তিনি উপজেলা আওয়ামী লীগের সভাপতিও ছিলেন। এর আগে ১৯৯৬ সালে তিনি সপ্তম সংসদ নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। পরবর্তীতে দল পরিবর্তন করে আওয়ামী লীগে যোগ দিলে ১৯৯৮ সালে সংসদ সদস্য পদ হারান। ১৯৯৮ থেকে ২০০১ সাল পর্যন্ত তিনি শিল্প উপ-মন্ত্রীর দায়িত্ব পালন করেন।

সপ্তম ধাপে ১০ পৌর নির্বাচন ২ নভেম্বর: আগামী ২ নভেম্বর সপ্তম ধাপে ১০টি পৌরসভাতে নির্বাচন অনুষ্ঠিত হবে। সেগুলো হলো- নরসিংদীর ঘোড়াশাল, ব্রাহ্মণবাড়িয়ার কসবা, ফেনীর ছাগলনাইয়া, খাগড়াছড়ির রামগড়, বগুড়ার সোনাতলী, দিনাজপুরের ঘোড়াঘাট, নীলফামারীর ডোমার, নড়াইলের লোহাগড়া, কিশোরগঞ্জের পাকুন্দিয়া এবং চাঁপাইনবাবগঞ্জের চাঁপাইনবাবগঞ্জ।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০২১
ইইউডি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa