ঢাকা, মঙ্গলবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১, ২৪ রবিউস সানি ১৪৪৩

নির্বাচন ও ইসি

গোড়াগাড়ী মেয়র নির্বাচনে মনিটরিং সেল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২১
গোড়াগাড়ী মেয়র নির্বাচনে মনিটরিং সেল

ঢাকা: রাজশাহীর গোদাগাড়ী পৌরসভার মেয়র পদে উপ-নির্বাচনসহ বেশ কিছু স্থানীয় সরকারের নির্বাচন বৃহস্পতিবার (৭ অক্টোবর) অনুষ্ঠিত হবে। এদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)।

 

ভোটগ্রহণ সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য একটি মনিটরিং সেল গঠন করেছে নির্বাচন কমিশন। ইসির স্মার্টকার্ড প্রকল্প-২ এর পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল কাশেম মোহাম্মদ ফজলুল কাদের নেতৃত্বে গঠিত ওই কমিটিতে কাজ করবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ, র‌্যাব, আনসার ও ভিডিপি, বিজিবির প্রতিনিধিরা। নির্বাচন ভবনের ৪১৭ নম্বর কক্ষ থেকে মনিটরিং সেল তাদের কার্যক্রম পরিচালনা করবে ভোটের দিন।

ইসির উপ-সচিব বুধবার এ সংক্রান্ত চিঠি সংশ্লিষ্ট সবার কাছে পাঠিয়েছেন। এতে বলা হয়েছে, চারটি সিটি করপোরেশনের সাধারণ আসনের কাউন্সিলর, রাজশাহী জেলার গোদাগাড়ী পৌরসভার মেয়রসহ কয়েকটি পৌরসভার সাধারণ ও সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে উপনির্বাচন এবং মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার চেয়ারম্যান ও চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলার ভাইস চেয়ারম্যান এর শূন্যপদে উপ নির্বাচন ৭ অক্টোবর অনুষ্ঠিত হবে। উল্লেখিত নির্বাচন উপলক্ষে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিদের সমন্বয়ে একটি আইন-শৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেল গঠন করা হয়েছে।  

সেলের কর্মপরিধি:

নির্বাচনের দিন আইন-শৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে নির্বাচন কমিশনকে অবগতকরণ, সেলে অন্তর্ভুক্ত সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধি কর্তৃক নির্বাচন উপলক্ষে মোতায়েনকৃত আইন-শৃঙ্খলা সদস্যদের অবস্থানও সার্বিক অবস্থা সম্পর্কে জ্ঞাতকরণ, সংস্থার নিজস্ব যোগাযোগ নেটওয়ার্কের মাধ্যমে কমিশনের নির্দেশনা তাৎক্ষণিকভাবে অবহিতকরণ, বিশেষ করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর সেটসহ।

এছাড়া ভোটকেন্দ্র বা নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে বিভিন্ন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে সমন্বয় সাধন, ইভিএমসহ বিভিন্ন নির্বাচনী মালামাল পরিবহন, বিতরণ এবং ভোটগ্রহণ কাজে নিরাপত্তা বিধানের জন্য মোবাইলও স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়োজিত আইন-শৃঙ্খলা বাহিনীর মধ্যে সমন্বয় করে রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং ও প্রিজাইডিং অফিসারদের সহায়তা দিতে হবে।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০২১
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa