ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

কুমিল্লা-৭ আসনের ভোট কেন্দ্র চূড়ান্তের নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২১
কুমিল্লা-৭ আসনের ভোট কেন্দ্র চূড়ান্তের নির্দেশ নির্বাচন কমিশন

ঢাকা: আসন্ন কুমিল্লা-৭ আসনের উপ-নির্বাচনের জন্য ১২ সেপ্টেম্বরের মধ্যে ভোট কেন্দ্র চূড়ান্ত করার জন্য রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। এক্ষেত্রে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় যে কেন্দ্রে ভোট নেওয়া হয়েছিল, সেগুলোই বহাল রাখতে বলা হয়েছে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, সম্প্রতি রিটার্নিং কর্মকর্তাকে তালিকা পাঠানোর জন্য নির্দেশনাটি পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে- গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ৮ অনুচ্ছেদের (১) দফা অনুসারে রিটার্নিং অফিসারকে সংসদ নির্বাচনে প্রত্যেক নির্বাচনী এলাকার জন্য ভোট কেন্দ্রের স্থান এবং ভোটাররা যে যে ভোট কেন্দ্রে ভোটদান করবেন, সে সকল স্থানের নাম উল্লেখপূর্বক ভোট কেন্দ্রের ৩ (তিন) প্রস্থ তালিকা (সফট কপিসহ) ১২ সেপ্টেম্বরের মধ্যে বিশেষ দূত মারফত নির্বাচন কমিশনে দাখিল করতে হবে। এক্ষেত্রে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যে সকল ভোট কেন্দ্র স্থাপন করা হয়েছিল কুমিল্লা-৭ আসনের উপ-নির্বাচনেও ওই সকল ভোট কেন্দ্র বহাল রাখতে হবে। তবে কোনো ভোট কেন্দ্র কোনো প্রার্থীর প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রভাবাধীন হলে তা কমিশনকে অবহিত করতে হবে।


এছাড়াও নির্বাচনী এলাকার অধিক গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) ভোট কেন্দ্রের নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠাতে হবে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী- এ আসনের উপ-নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৩ সেপ্টেম্বর। মনোনয়নপত্র বাছাই ১৪ সেপ্টেম্বর। বাছাইয়ের বিরুদ্ধে আপিল ১৫ থেকে ১৭ সেপ্টেম্বর। আপিল নিষ্পত্তি ১৮ সেপ্টেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৯ সেপ্টেম্বর। প্রতীক বরাদ্দ ২০ সেপ্টেম্বর। আর ভোটগ্রহণ হবে ৭ অক্টোবর।

ইলেকট্রনিক ভোটিং মেশিনে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন। নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা।

বাংলাদেশ আওয়ামী লীগের প্রয়াত নেতা অধ্যাপক আলী আশরাফ ৩০ জুলাই মৃত্যুবরণ করলে কুমিল্লা-৭ আসনটি শূন্য হয়। সাবেক এই ডেপুটি স্পিকার পঞ্চমবারের মতো আসনটি থেকে জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করছিলেন।

সংবিধান অনুযায়ী, ২৭ অক্টোবরের মধ্যে এ আসনে নির্বাচন সম্পন্ন করার বাধ্যবাধকতা রয়েছে। চান্দিনা উপজেলা নিয়ে কুমিল্লা-৭ আসনটি গঠিত। এতে আড়াই লাখের মতো ভোটার রয়েছেন।


বাংলাদেশ সময়: ১৮৫০ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২১
ইইউডি/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।