ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সিলেট-৩ আসনের ভোটের তারিখ পুনর্নির্ধারণ ২৩ আগস্ট  

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২১
সিলেট-৩ আসনের ভোটের তারিখ পুনর্নির্ধারণ ২৩ আগস্ট  

ঢাকা: আদালতের আদেশে স্থগিত সিলেট-৩ আসনের উপ-নির্বাচনের তারিখ পুনর্নির্ধারণের জন্য আগামী সোমবার (২৩ আগস্ট) বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই ভোট হবে।


 
ইসি কর্মকর্তারা জানিয়েছেন, আগস্ট মাসে কোনো নির্বাচন করা হবে না। একটি বড় দল এবং দেশের বিপুল সংখ্যক ভোটার এ মাসে শোক পালন করে থাকেন। তাই ভোটার ও রাজনৈতিক দলের সুবিধার্থে সিলেট-৩ আসনের ভোট সেপ্টেম্বর মাসেই সম্পন্ন করা হবে। এক্ষেত্রে ২ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) কিংবা ৬ সেপ্টেম্বর (সোমবার) ভোট হতে পারে। তবে ১ সেপ্টেম্বর (বুধবার), ৪ সেপ্টেম্বর (শনিবার) এবং ৫ সেপ্টেম্বরও (রোববার) আলোচনায় রয়েছে।
 
ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার যুগ্ম সচিব মো. ফরহাদ আহাম্মদ খান এ বিষয়ে বলেন, আগামী ২৩ আগস্ট বেলা সাড়ে ১১টায় কমিশন বৈঠকে বসবে। বৈঠকে এজেন্ডায় বেশ কিছু নির্বাচন থাকলেও সিলেট-৩ আসনের স্থগিত নির্বাচন সবচেয়ে বেশি প্রাধান্য পাবে। কেননা, আইন অনুযায়ী, এ নির্বাচনের সময় শেষ ৬ সেপ্টেম্বর, যদিও উচ্চ আদালত ৭ সেপ্টেম্বরের মধ্যে ভোট করতে বলেছে।
 
সোমবার ভোট করার সুবিধা হচ্ছে, রোববার বিদ্রিং টাইম পাওয়া যায়। পুরো প্রস্তুতি নিয়ে পরের দিন ভোট করতে সুবিধা হয়। রোববার ভোট করলে পেছনে দু’দিন সরকারি ছুটি থাকে। জরুরি প্রয়োজন হলে সরকারের অন্য দফতরের লোকবল থাকে না। এটা একটা সমস্যা।
 
অন্যদিকে বৃহস্পতিবার ভোট করা হলে পরের দু’দিন দায়িত্ব পালন শেষে ক্লান্তি কাটানো যায়। তবে কোনো সমস্যা হলে অন্য দফতরের সঙ্গে সমন্বয় করা কঠিন হয়ে পড়ে। এক্ষেত্রে সোম, মঙ্গল বা বুধবার ভোট করলেই বেশি সুবিধা হয়।
 
সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের সোমবার, ৬ সেপ্টেম্বর। আর মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর। এখন ভোটের সময় শেষ আদালতের আদেশ অনুযায়ী ৭ সেপ্টেম্বর। আর নির্বাচনী আইন অনুযায়ী ৬ সেপ্টেম্বর। এক্ষেত্রে ৭ সেপ্টেম্বরের মধ্যেই ভোট করতে হবে।
 
ফরহাদ আহাম্মদ খান বলেন, কমিশন বৈঠকে এসব নিয়েই আলোচনা হবে। কমিশন যে তারিখটি ভোটের জন্য উপযুক্ত মনে করবে, সেদিনই ভোট হবে।

এ আসনের সাবেক সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর ১১ মার্চ মারা যান। পরবর্তী জাতীয় সংসদ সচিবালয় আসনটি শূন্য ঘোষণা করলে ১৪ জুলাই ভোটের তারিখ দেয় ইসি। ওই দিন জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এইচএম এরশাদের মৃত্যু বার্ষিকী হওয়ায় দলটি ভোট পেছানোর দাবি করে। সেই দাবি আমলে নিয়ে পরবর্তীতে ২৮ জুলাই ভোটের পুনর্তারিখ দেয় কমিশন। কিন্তু একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালত ৫ আগস্ট পর্যন্ত ভোটের ওপর স্থগিতাদেশ দেন এবং ৭ সেপ্টেম্বরের মধ্যে ভোট করার নির্দেশনাও দেন। সেই নির্দেশনার আলোকে কমিশন বৈঠকে বসছে আগামী ২৩ আগস্ট।

নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হাবিবুর রহমান, জাতীয় পার্টির মোহাম্মদ আতিকুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের জুনায়েদ মোহাম্মদ মিয়া এবং স্বতন্ত্র প্রার্থী শফি আহমেদ চৌধুরী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সিলেট-৩ আসটি ফেঞ্চুগঞ্জ, বালাগঞ্জ ও দক্ষিণ সুরমা নিয়ে গঠিত। এতে তিন লাখ ৫০ হাজারের মতো ভোটার রয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২১
ইইউডি/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।