ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

৪৮ বছর পর বাংলায় রূপান্তর হলো সংসদ নির্বাচনের ‘আইন’

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, জুলাই ১৯, ২০২১
৪৮ বছর পর বাংলায় রূপান্তর হলো সংসদ নির্বাচনের ‘আইন’

ঢাকা: অবশেষে ৪৮ বছর পর জাতীয় সংসদ নির্বাচনের ‘আইন’ যেটাকে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও)[The Representation of the People Order]-১৯৭২ বলা হয়, সেটা বাংলায় রূপান্তর করা হলো।  

তবে কোনো বিষয়ে কোনো মতবিরোধ দেখা দিলে ইংরেজি আরপিওতে যা বলা আছে, সেটাই প্রাধান্য পাবে।

ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান জানিয়েছেন, বাংলায় রূপান্তরিত আরপিও এর প্রজ্ঞাপন গেজেট আকারে প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়েছে, রাষ্ট্রপতি কর্তৃক ১৯৭২ সালের ২৬ ডিসেম্বর আরপিও জারি হয়। এরপর থেকে এগারটি সংসদ নির্বাচন এই আইনের দ্বারাই সম্পন্ন হয়েছে। সর্বস্তুরে বাংলা ব্যবহার বাড়ানোর জন্য সরকারের নীতির সঙ্গে মিল রেখে প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান কমিশন আরপিও বাংলা করার উদ্যোগ নেয়।

বাংলায় রূপান্তরিত আরপিওতে সবই ঠিক আছে। তবে বাদ দেওয়া হতে পারে রাজনৈতিক দল নিবন্ধনের অধ্যায়টি। কেননা বর্তমান কমিশন দল নিবন্ধনের জন্য পৃথক একটি আইন প্রণয়নের উদ্যোগও নিয়েছে। দল নিবন্ধনের বিষয়টি আগে ছিল না। ২০০৭ সালের এক-এগার সরকারের সময় এটিএম শামসুলার হুদার নেতৃত্বাধীন কমিশন আরপিওতে সেটি যুক্ত করে।

বাংলায় আরপিও রূপান্তরের ফলে সংসদ নির্বাচনের প্রার্থী ও তাদের কর্মী, সমর্থক বা সাধারণ ভোটার এবং পর্যবেক্ষকদের আইন বুঝতে সুবিধা হবে।

বাংলা আরপিও পড়তে ক্লিক করুন ::file:///C:/Users/sharmin/Downloads/RPO-Bangla.pdf

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, জুলাই ১৯, ২০২১
ইইউডি/এসআইএস


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ