ঢাকা, শুক্রবার, ২ আশ্বিন ১৪২৮, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৮ সফর ১৪৪৩

নির্বাচন ও ইসি

১ম ধাপের ইউপি ভোটের ফল বাতিলে ট্রাইব্যুনাল গঠন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, জুলাই ১৫, ২০২১
১ম ধাপের ইউপি ভোটের ফল বাতিলে ট্রাইব্যুনাল গঠন

ঢাকা: সম্প্রতি অনুষ্ঠিত প্রথম ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ফলাফল বাতিলে বা কোনো অভিযোগের প্রতিকার পেতে সংক্ষুব্ধদের জন্য নির্বাচনী ট্রাইব্যুনাল ও আপিল ট্রাইব্যুনাল গঠন করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ভোটের ফলাফল গেজেট আকারে প্রকাশ হওয়া সাপেক্ষে ট্রাইব্যুনালে আবেদন করতে পারবেন যে কোনো সংক্ষুব্ধ ব্যক্তি।

ইসির আইন শাখার উপ-সচিব আফরোজা শিউলী জানান, সংশ্লিষ্ট জেলার সিনিয়র সহকারী জজ এবং যুগ্ম জেলা ও দায়রা জজকে নিয়ে যথাক্রমে নির্বাচনী ট্রাইব্যুনাল ও আপিল ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।
 
গত ২১ জুন দেশের ১৩ জেলার ৪১টি উপজেলার ২০৪টি ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়। এগুলোর মধ্যে ২৮টি ইউপিতে চেয়ারম্যান পদে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।
 
নির্বাচনে চেয়ারম্যান পদে মোট ৮৫৯জন প্রতিদ্বন্দ্বিতা করেন। সংরক্ষিত নারী সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করেন ২ হাজার ১৫৪ জন। আর সাধারণ সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করেন ৬ হাজার ৯৬০ জন। এদের মধ্যে যে কোনো প্রার্থী বা তার পক্ষে অন্য যে কোনো ব্যক্তি ট্রাইব্যুনালে আবেদন করতে পারবেন। এক্ষেত্রে ভোটের গেজেট প্রকাশ হওয়ার ৩০ দিনের মধ্যে আবেদন করতে হবে। ট্রাইব্যুনাল সেই আবেদন ১৮০ দিনের মধ্যে নিষ্পত্তি করবেন। সেখানে সুবিচার পাননি মনে করলে সংশ্লিষ্ট ব্যক্তি ট্রাইব্যুনালের রায়ের ৩০ দিনের মধ্যে আপিল করতে পারবেন। আপিল ট্রাইব্যুনালও পরবর্তী ১৮০ দিনের মধ্যে আবেদন নিষ্পত্তি করবেন।
 
ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানান, গত ৩০ জুন থেকে ধারাবাহিকভাবে ইউপি নির্বাচনের ফলাফল গেজেট আকারে প্রকাশ করা হচ্ছে।
 
প্রথম ধাপের ইউপির ফলাফল থেকে জানা যায়, ২০৪টি ইউপির মধ্যে ১৪৮টি ইউপিতে বাংলাদেশ আওয়ামী লীগ জয় পেয়েছে। এরমধ্যে আওয়ামী লীগের ২৮ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। অর্থাৎ দলটি ৭২ দশমিক ৫৫ শতাংশ ইউপিতে জয় পেয়েছে।
 
স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছেন ৪৯ জন, যা মোট ইউপির ২৪ দশমিক শূন্য ১ শতাংশ। ইসলামী আন্দোলন বাংলাদেশ জয় পেয়েছে ১ ইউপিতে, যা মোট ইউপির দশমিক ৪৯ শতাংশ। জাতীয় পার্টি-জেপি ও জাতীয় পার্টি-জাপা পেয়েছে ৩টি করেছে আসন, যা মোট ইউপির ২ দশমিক ৪৯ শতাংশ।
 
২০১৬ সালের ২২ মার্চ ৭১২টি ইউপিতে প্রথম ধাপের ভোটগ্রহণ হয়েছিল। সে সময় বিএনপি অংশ নিলেও এবার দলটি সব ধরনের ভোটে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সে সময় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিল ৫৪ জন।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, জুলাই ১৫, ২০২১
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa