ঢাকা, বুধবার, ৭ আশ্বিন ১৪২৮, ২২ সেপ্টেম্বর ২০২১, ১৩ সফর ১৪৪৩

নির্বাচন ও ইসি

সিলেট-৩ আসনের উপ-নির্বাচনে সাধারণ ছুটি থাকছে না

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, জুলাই ১১, ২০২১
সিলেট-৩ আসনের উপ-নির্বাচনে সাধারণ ছুটি থাকছে না

ঢাকা: আসন্ন সিলেট-৩ আসনের উপ-নির্বাচনে সাধারণ ছুটি দিচ্ছে না নির্বাচন কমিশন (ইসি)। ফলে ভোটকেন্দ্র হিসেবে ব্যবহৃত প্রতিষ্ঠান ছাড়া সব প্রতিষ্ঠান খোলা থাকবে।

ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানান, আমরা ইতোমধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়কে এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছি। এক্ষেত্রে ২০ জুলাইয়ের পর মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি হতে পারে।

সিলেট-৩ উপ-নির্বাচনে যেসব প্রতিষ্ঠানে ভোটকেন্দ্র করা হবে, কেবল সেই সব প্রতিষ্ঠান বন্ধ থাকবে। এছাড়া ব্যাংক, বিমাসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ রাখার কোনো নির্দেশনা নেই কমিশনের। অর্থাৎ সাধারণ ছুটি থাকছে না।

ইসি কর্মকর্তারা জানান, সাধারণ ছুটি ঘোষণায় অন্য কার্যক্রম ব্যাহত হয়। তাই কোনো ছোট নির্বাচনের জন্য পুরো এলাকার সব কার্যক্রম বন্ধের পক্ষে নয় কমিশন। এ অবস্থায় যে সব প্রতিষ্ঠান বন্ধ থাকা প্রয়োজন কেবল সে সব প্রতিষ্ঠান বন্ধ রেখে ভোট আয়োজনের পক্ষে ইসি। এছাড়া প্রয়োজনে অর্ধদিসব ছুটির পক্ষেও কমিশন। এতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ভোটাররা ভোট দিয়ে আবার অফিস করতে পারবেন। আর এই যুক্তিতে সম্প্রতি অনুষ্ঠিত চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে বেলা ১২টা পর্যন্ত সব প্রতিষ্ঠানে ছুটি দেওয়ার নির্দেশনা দিয়েছিল নির্বাচন কমিশন।

আগামী ২৮ জুলাই এই উপ-নির্বাচনে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন।

এ আসনে ছয়জন মনোনয়নপত্র দাখিল করলে বাতিল হয় দু’জনের। চারজন বৈধতা পান। বৈধ প্রার্থীরা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগের হাবিবুর রহমান, জাতীয় পার্টির মোহাম্মদ আতিকুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের জুনায়েদ মোহাম্মদ মিয়া ও স্বতন্ত্র প্রার্থী শফি আহমেদ চৌধুরী।

যাদের মনোনয়নপত্র বাতিল হয় তারা হলেন-স্বতন্ত্র প্রার্থী ফাহমিদা হোসেন ও সেখ জাহিদুর রহমান মাসুম।

সিলেট-৩ আসনটি দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ উপজেলা নিয়ে গঠিত। এতে ৩ লাখ ৩০ হাজারের মতো ভোটার রয়েছেন।

গত ১১ মার্চ মাহমুদ সামাদ চৌধুরী করোনায় আক্রান্ত হয়ে ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তিনি নবম ও দশম সংসদেও এ আসন থেকে নির্বাচিত হয়েছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, জুলাই ১১, ২০২১
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa