ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

নির্বাচন ও ইসি

সিলেটের তিন উপজেলায় ৭২ ঘণ্টা বাইক চলাচল নিষেধ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, জুন ৩০, ২০২১
সিলেটের তিন উপজেলায় ৭২ ঘণ্টা বাইক চলাচল নিষেধ

ঢাকা: আসন্ন সিলেট-৩ আসনের উপ-নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের জন্য ভোটের এলাকায় ৭২ ঘণ্টার জন্য মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২৬ জুলাই রাত ১২টা থেকে ২৯ জুলাই মধ্যরাত পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

সংসদের শূন্য এ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৮ জুলাই। দক্ষিণ সুরমা উপজেলা, ফেঞ্চুগঞ্জ উপজেলা ও বালাগঞ্জ উপজেলা নিয়ে আসনটি গঠিত।

এদিকে ভোট উপলক্ষে সকল যন্ত্রচালিত যানবাহন ও নৌযান বন্ধ থাকবে ২৪ ঘণ্টার জন্য। এক্ষেত্রে ২৭ জুলাই মধ্যরাত থেকে ২৮ জুলাই মধ্যরাত পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে।

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান ইতিমধ্যে এ সংক্রান্ত সিদ্ধান্ত বাস্তবায়নের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং নৌ-পরিবহন মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছেন। এতে জেলা প্রশাসকদের মাধ্যমে ইসির সিদ্ধান্ত বাস্তবায়নের ব্যবস্থা নিতে বলা হয়েছে।

এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে নির্বাচন কমিশন কর্মকর্তা, ভোটগ্রহণ কর্মকর্তা, আইন-শঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের বহনকারী গাড়ি। মহাসড়কে চলাচলকারী দূরপাল্লার গাড়ি, বন্দর ও জরুরি পণ্য পরিবহনের গাড়িও নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

এছাড়া প্রার্থী ও তার এজেন্টদের গাড়ি, সাংবাদিক, নির্বাচন পর্যবেক্ষকদের গাড়ি, ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স, বিদ্যুৎ, গ্যাস, টেলিযোগাযোগ ও ডাকের গাড়ির ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। জরুরি প্রয়োজনে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে অন্য কারো গাড়িও চলতে পারবে।

এ আসনে ছয়জন মনোনয়নপত্র দাখিল করলে বাতিল হয় দুজনের। চারজন বৈধতা পান। বৈধ প্রার্থিরা হলেন— বাংলাদেশ আওয়ামী লীগের হাবিবুর রহমান, জাতীয় পার্টির মোহাম্মদ আতিকুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের জুনায়েদ মোহাম্মদ মিয়া ও স্বতন্ত্র প্রার্থী শফি আহমেদ চৌধুরী।

যাদের মনোনয়নপত্র বাতিল হয়, তারা হলেন—স্বতন্ত্র প্রার্থী ফাহমিদা হোসেন ও সেখ জাহিদুর রহমান মাসুম।

গত ১১ মার্চ মাহমুদ সামাদ চৌধুরী করোনায় আক্রান্ত হয়ে ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তিনি নবম ও দশম সংসদেও এ আসন থেকে নির্বাচিত হয়েছিলেন।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, করোনা পরিস্থিতি আরও অবনতি হলে এ আসনের ভোটও স্থগিত হতে পারে।

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, জুন ৩০, ২০২১
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa