ঢাকা, সোমবার, ১৭ শ্রাবণ ১৪২৮, ০২ আগস্ট ২০২১, ২২ জিলহজ ১৪৪২

নির্বাচন ও ইসি

ইউপি চেয়ারম্যান: পুরুষের সঙ্গে ভোটযুদ্ধে জয়ী ৭ নারী

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, জুন ২২, ২০২১
ইউপি চেয়ারম্যান: পুরুষের সঙ্গে ভোটযুদ্ধে জয়ী ৭ নারী

ঢাকা: সদ্য অনুষ্ঠিত প্রথম ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে সাতজন নারী চেয়ারম্যান পদে পুরুষ প্রার্থীদের সঙ্গে ভোটে প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে দু’জন প্রার্থী স্বতন্ত্র থেকে নির্বাচিত হওয়ার রেকর্ডও গড়েছেন।

ইউপি নির্বাচনের সমন্বয়ক ও উপ-সচিব মো. মিজানুর রহমান জানান, ২০৪টি ইউপিতে ২১ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ২৮ জন আওয়ামী লীগের প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। সরাসরি ভোটগ্রহণ হয় ১৭৬টি ইউনিয়ন পরিষদে। এর মধ্যে সাতটি ইউপিতে সাতজন নারী ভোটে প্রতিদ্বন্দ্বিতা করে জয়লাভ করেছেন।

মাঠ পর্যায় থেকে পাঠানো ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, নারী প্রার্থীরা প্রায় সব জায়গায় বিরাট ভোটের ব্যবধানে জয়লাভ করেছেন।


বিজয়ী নারী সাত প্রার্থী:
মাদারীপুরের শিবচর উপজেলার দ্বিতীয় খণ্ড ইউনিয়নে মনোয়ারা বেগম স্বতন্ত্র থেকে ২ হাজার ৬৯৮ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মো. গোলাম মওলা পেয়েছেন ১ হাজার ৯১৬ ভোট। এ ইউপিতে মোট ভোটার ১০ হাজার ৮৮জন।

বরিশাল সদরের টঙ্গিবাড়িয়ায় স্বতন্ত্র থেকে নাদিরা রহমান ৫ হাজার ৫৪ ভোট পেয়েছে জয়লাভ করেছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বাংলাদেশে আওয়ামী লীগের বাহা উদ্দিন আহমেদ পেয়েছেন ২ হাজার ৪৪৬ ভোট। এ ইউপিতে মোট ভোটার ১৭ হাজার ৬৮৬ জন।

বরিশালের উজিরপুরের জল্লা ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী বেবী রাণী দাস ১০ হাজার ২২২ ভোট পেয়ে জয়লাভ করেছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী ঊর্মিলা বাড়ই পেয়েছেন ২ হাজার ১৭ ভোট। এই ইউপিতে মোট ভোটার ২০ হাজার ২০২ জন।

ঝালকাঠির রাজাপুর উপেজলার শুক্তগগের বিউটি শিকদার আওয়ামী লীগ থেকে ৭ হাজার ৮১৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রার্থী মো. আমির হোসেন ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে পেয়েছেন ৬৫৯ ভোট। এখানে মোট ভোটার ১৫ হাজার ৪৮১জন।

নলসিটি উপজেলার সিদ্ধকাঠি ইউপিতে আওয়ামী লীগের প্রার্থী জেসমিন আক্তার ৬ হাজার ৩৯১ ভোট পেয়ে জয়লাভ করেছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মো. মাঈনুল ইসলাম পেয়েছেন ৯৩৯ ভোট। এখানে মোট ভোটার ১১ হাজার ৫০৮ জন।

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার আমড়াগাছিয়ায় আওয়ামী লীগের প্রার্থী শারমিন জাহান ৬ হাজার ১৬৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মো. ইব্রাহিম খলিল স্বতন্ত্র হিসেবে পেয়েছেন ২ হাজার ৫৮ ভোট। এখানে মোট ভোটার ১৭ হাজার ২৩৩।

বরগুনা জেলার আমতলির আড়পাঙ্গাশিয়া ইউপিতে আওয়ামী লীগের সোহেলী পারভীন ৪ হাজার ৮৭৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র থেকে আবুল কালাম আজাদ পেয়েছেন ৩ হাজার ৬৩৩ ভোট। এখানে মোট ভোটার ১২ হাজার ৮৪৮ জন।

প্রথম ধাপের ইউপি নির্বাচনে ভোট পড়েছে ৬৪ দশমিক ৭৩ শতাংশ। সবচেয়ে বেশি পড়েছে পটুয়াখালীর বাউফলের চন্দ্রদ্বীপ ইউপিতে, ৮২ দশমিক ৭৫ শতাংশ। আর সবচেয়ে কম ভোট পড়েছে ঝালকাঠী সদরের বিনয়কাঠী ইউপিতে, ৪৯ দশমিক ৫৭ শতাংশ।

২০১৬ সালের ২২ মার্চ ৭১২টি ইউপিতে প্রথম ধাপের ভোটগ্রহণ হয়েছিল। সে সময় ভোট পড়েছিল ৭৩ দশমিক ৮২ শতাংশ। ওই নির্বাচনে বিএনপি অংশ নিয়েছিল।

এবারের নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও জাতীয় পার্টি-জেপি অংশ নিয়েছে। বিএনপি ভোট বর্জন করেছে আগেই।

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, জুন ২২, ২০২১
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa