ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

নির্বাচন ও ইসি

প্রথম ধাপের ইউপি নির্বাচনে ভোট পড়েছে ৬৪.৭৩ শতাংশ 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, জুন ২২, ২০২১
প্রথম ধাপের ইউপি নির্বাচনে ভোট পড়েছে ৬৪.৭৩ শতাংশ 

ঢাকা: সদ্য অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ভোট পড়েছে ৬৪ দশমিক ৭৩ শতাংশ। সবচেয়ে বেশি পড়েছে পটুয়াখালীর বাউফলের চন্দ্রদ্বীপ ইউপিতে, ৮২ দশমিক ৭৫ শতাংশ।

আর সবচেয়ে কম ভোট পড়েছে ঝালকাঠী সদরের বিনয়কাঠী ইউপিতে, ৪৯ দশমিক ৫৭ শতাংশ।

মাঠ পর্যায় থেকে পাঠানো ফলাফল বিশ্লেষণ করে মঙ্গলবার (২২ জুন) এ তথ্য জানিয়েছেন ইউপি ভোটের সমন্বয়ক ও নির্বাচন কমিশনের (ইসি) উপ-সচিব মো. মিজানুর রহমান। ২১ জুন ২০৪ ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হয়।

মিজানুর রহমান জানান, ২০৪ ইউপিতে ভোটার সংখ্যা ছিল ২৮ লাখ ৮৯ হাজার ৯২৩ জন। এর মধ্যে ভোট দিয়েছেন ১৮ লাখ ৭০ হাজার ৭১৪ জন। অর্থাৎ ভোট পড়ার হার ৬৪ দশমিক ৭৩ শতাংশ।

সমন্বয় করা ফলাফল থেকে জানা যায়, পটুয়াখালীর বাউফলের চন্দ্রদ্বীপ ইউপিতে স্বতন্ত্র প্রার্থী মো. এনামুল হক নির্বাচিত হয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. আমির হোসেন হাওলাদার। এই ইউপিতে মোট ভোটার ছিল ৬ হাজার ১৭৯ জন। এদের মধ্যে ভোট দিয়েছেন ৫ হাজার ১১৩ জন। ভোট পড়েছে ৮২ দশমিক ৭৫ শতাংশ। এনামুল হক পেয়েছেন ২ হাজার ৯১৫ ভোট আর আমির হোসেন পেয়েছেন ১ হাজার ৬২১ ভোট।

সবচেয়ে কম ভোট পড়া ঝালকাঠী সদরের বিনয়কাঠী ইউপিতে নির্বাচিত হয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী এজেএম মইনুদ্দীন। নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী সাইফুল ইসলাম খান। এই ইউপিতে ভোট ভোটার ছিল ১৭ হাজার ৪৫ ভোট। ভোট পড়েছে ৮ হাজার ৪৪৯টি। ভোট পড়ার হার ৪৯ দশমিক ৫৭ শতাংশ। মইনুদ্দীন পেয়েছেন ৭ হাজার ২৩১ ভোট। আর সাইফুল ইসলাম পেয়েছেন ৭৫৮ ভোট।

২০১৬ সালের ২২ মার্চ ৭১২টি ইউপিতে প্রথম ধাপের ভোটগ্রহণ হয়েছিল। সে সময় ভোট পড়েছিল ৭৩ দশমিক ৮২ শতাংশ। ওই নির্বাচনে বিএনপি অংশ নিয়েছিল।

এবারের নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও জাতীয় পার্টি-জেপি অংশ নিয়েছে। বিএনপি ভোট বর্জন করেছে আগেই।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, জুন ২২, ২০২১
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa