ঢাকা, রবিবার, ৯ শ্রাবণ ১৪২৮, ২৫ জুলাই ২০২১, ১৪ জিলহজ ১৪৪২

নির্বাচন ও ইসি

৩ উপনির্বাচন: কেন্দ্রীয় ব্যাংককে ঋণ খেলাপির তথ্য দিতে বললো ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, জুন ১৫, ২০২১
৩ উপনির্বাচন: কেন্দ্রীয় ব্যাংককে ঋণ খেলাপির তথ্য দিতে বললো ইসি

ঢাকা: আসন্ন ঢাকা-১৪, সিলেট-৩ ও কুমিল্লা-৫ শূন্য আসনের উপ-নির্বাচনে মনোনয়নপত্র দাখিলকারীদের ঋণ খেলাপের তথ্য জানাতে কেন্দ্রীয় ব্যাংককে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (১৫ জুন) মনোনয়নপত্র দাখিল শেষে রিটার্নিং কর্মকর্তারা কেন্দ্রীয় ব্যাংকের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছেন।

এতে প্রার্থীদের নাম, বাবা-মার নাম, জাতীয় পরিচয়পত্র নম্বর, করদাতা শনাক্ত নম্বর, স্থায়ী ও বর্তমান ঠিকানা উল্লেখ করে চিঠি দেওয়া হয়েছে বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যারোর মহাব্যবস্থাপককে।
 
ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, আইন অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের পর প্রার্থীদের তথ্য সংগ্রহ করে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে মনোনয়নপত্র বাছাইয়ের জন্য ঋণ খেলাপের তথ্য দিতে হয়। আমরা এর আগে অর্থমন্ত্রণালয়কে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে চিঠি দিয়েছিলাম। ঋণ খেলাপি ব্যক্তি নির্বাচনে প্রার্থী হিসেবে অযোগ্য। মনোনয়নপত্র বাছাইয়ে যাতে ঋণ খেলাপির মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করা যায়, তাই এ তথ্য চাওয়া হয়।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র বাছাই ১৬ জুন। প্রতীক বরাদ্দ ২৪ জুন। ভোটগ্রহণ ছিল ১৪ জুলাই। তবে জাতীয় পার্টির প্রয়াত চেয়ারম্যান এইচ এম এরশাদের মৃত্যুবার্ষিকী হওয়ায় ১৪ জুলাই ভোট না করে ২৮ জুলাই ভোটগ্রহণ করবে ইসি।

তিন আসনের উপ-নির্বাচনে পাঁচটি দলের আটজনসহ মোট ১৪ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন রিটার্নিং কর্মকর্তাদের কাছে। আগের ঘোষণা অনুযায়ী বিএনপির কোনো প্রার্থী আসন তিনটির কোনোটিতে মনোনয়নপত্র জমা দেয়নি।

তিন উপ-নির্বাচনে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশ কংগ্রেস, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) এ পাঁচ দল আটজন প্রার্থী দিয়েছে। এছাড়া স্বতন্ত্র থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন ছয়জন প্রার্থী।

ঢাকা-১৪
এ আসনের উপ-নির্বাচনে মনোনয়নপত্র জমা দিয়েছেন ছয়জন। তারা হলেন- আওয়ামী লীগের প্রার্থী আগা খান মিন্টু, জাতীয় পার্টির মোস্তাকুর রহমান, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) আবু হানিফ, বিএনএফ’র এওয়াইএম কামরুল ইসলাম ও স্বতন্ত্র থেকে মনিরুজ্জামান ও রুহুল আমীন।

সিলেট-৩
মোট ছয়জন প্রার্থী এ উপ-নির্বাচনে মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেন- আওয়ামী লীগের হাবিবুর রহমান, জাতীয় পার্টির মো. আতিকুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের জুনায়েদ মোহাম্মদ মিয়া এবং স্বতন্ত্র থেকে ফাহমিদা হোসেন, শফি আহমেদ চৌধুরী ও শেখ জাহিদুর রহমান মাসুম।

কুমিল্লা-৫
এ আসনের ভোটে মনোনয়নপত্র জমা দিয়েছেন দু’জন প্রার্থী। তারা হলেন- আওয়ামী লীগের প্রার্থী আবুল হাসেম খান ও জাতীয় পার্টির মো. জসিম উদ্দিন।  

গত ২ জুন এ তিন শূন্য আসনে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, জুন ১৫, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa