ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

চার আসনের ভোট নিয়ে বুধবার ফের বৈঠক ইসির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, জুন ১, ২০২১
চার আসনের ভোট নিয়ে বুধবার ফের বৈঠক ইসির

ঢাকা: চার সংসদীয় আসনের উপনির্বাচন নিয়ে বুধবার (০২ জুন) ফের বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সভাপতিত্বে ৮১তম বৈঠকটি ইসির সভাকক্ষে বেলা সাড়ে ১১টায় অনুষ্ঠিত হবে।

ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার গত ২৪ মে ৮০তম কমিশন বৈঠক শেষে সাংবাদিকদের একথা জানিয়েছিলেন।

তিনি বলেন, কমিশন লক্ষ্মীপুর-২, সিলেট-৩, ঢাকা-১৪ ও কুমিল্লা-৫ শূন্য আসনে উপ-নির্বাচন মধ্য জুলাইয়ে আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে। তবে আগামী ২ তারিখে কমিশন সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

সচিব বলেন, মধ্য জুলাইয়ে নির্বাচন করতে গেলে ঢাকা-১৪ ও কুমিল্লা-৫ আসনের ভোটের জন্য সংবিধান নির্ধারিত আসন শূন্য হওয়ার পরবর্তী নব্বই দিনের পরিবর্তে আরও নব্বই দিন সময় বাড়াতে হবে।

পরদিন এই দুই আসনের নির্বাচনের সময় আরও নব্বই দিন বাড়ানো হয়।

লক্ষ্মীপুর-২ আসন:
কুয়েতের একটি আদলাতে ফৌজাদরি অপরাধে দণ্ডিত হওয়ার কারণে একাদশ সংসদের নির্বাচিত সতন্ত্র সদস্য মোহাম্মদ শহিদ ইসলাম পাপুলের লক্ষ্মীপুর-২ আসটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। গত ২৮ জানুয়ারি সাজা হওয়ায় সেদিন থেকেই তার আসনটি শূন্য হয়। তার পরিপ্রেক্ষিতে এ আসনের ভোটের সময় দিয়েছিলও ইসি। ১১ এপ্রিলের সেই ভোট করোনার কারণে স্থগিত রয়েছে।

‘দ্বৈব দুর্বিপাক’ কারণ দেখিয়ে সংবিধান নির্ধারিত ২৭ এপ্রিলের পরবর্তী নব্বই দিনে নির্বাচন করার জন্য সিদ্ধান্ত দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার। এজন্য এ  আসনে ভোট করা যাবে ২৬ জুলাইয়ের মধ্যে।  

সিলেট-৩ আসন
বাংলাদেশ আওয়ামী লীগ নেতা মাহমুদ উস সামাদ মৃত্যুবরণ করায় সিলেট-৩ আসনটি ১১ মার্চ শূন্য হয়। করোনার কারণে এখানে সিইসি নব্বই দিন ভোটের সময় পিছিয়ে দিয়েছেন। তাই ৮ জুনের পরিবর্তে এ আসনে উপনির্বাচনের সময় আছে ৬ সেপ্টেম্বর পর্যন্ত।

গত ১১ মার্চ মাহমুদ সামাদ চৌধুরী করোনায় আক্রান্ত হয়ে ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তিনি নবম ও দশম সংসদেও এ আসন থেকে নির্বাচিত হয়েছিলেন।

ঢাকা-১৪ আসন
বাংলাদেশ আওয়ামী লীগের প্রয়াত নেতা আসলামুল হকের ঢাকা-১৪ আসনটি শূন্য ঘোষণা করেছে সংসদ সচিবালয়।

সংসদ সচিবালয়ের ‘দায়িত্বপ্রাপ্ত সচিব’ মো. নূরুজ্জামান প্রকাশিত গেজেটে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশ জাতীয় সংসদ সদস্য মো. আসলামুল হক গত ৪ এপ্রিল মৃত্যুবরণ করায় একাদশ জাতীয় সংসদের ১৮৭ ঢাকা-১৪ আসনটি ওই তারিখে শূন্য হয়েছে। সংবিধান অনুযায়ী, এ আসনে জুলাইয়ের ২ তারিখের মধ্যে উপ-নির্বাচন হওয়ার কথা। তবে সিইসি তার ক্ষমতাবলে নব্বই দিন সময় বাড়ানোয় এ আসনে ভোটের শেষ সময় ১ অক্টোবর।

ঢাকা-১৪ আসনের প্রয়াত সংসদ সদস্য আসলামুল হক গত ৪ এপ্রিল রাজধানীর একটি অভিজাত হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তিনি ২০০৮ সালের নবম সংসদ এবং ২০১৪ সালের দশম সংসদেও নির্বাচিত হয়েছিলেন। মৃত্যুকালীন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সহ-সভাপতির দায়িত্বেও ছিলেন আসলামুল হক।

কুমিল্লা-৫ আসন
বাংলাদেশ আওয়ামী লীগ থেকে নির্বাচিত সংসদ সদস্য আবদুল মতিন খসরু মৃত্যুবরণ করায় তার কুমিল্লা-৫ আসনটি শূন্য ঘোষণা করেছে সংসদ সচিবালয়।

জাতীয় সংসদ সচিবালয়ের সচিব ড. জাফর আহমেদ খান স্বাক্ষরিত গেজেট বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ জাতীয় সংসদ সদস্য আবদুল মতিন খসরু গত ১৪ এপ্রিল অপরাহ্নে মৃত্যুবরণ করায় একাদশ জাতীয় সংসদের কুমিল্লা-৫ আসনটি ওই তারিখে শূন্য হয়েছে।

সংবিধান অনুযায়ী, কোনো আসন শূন্য হলে তার পরবর্তী নব্বই দিনের মধ্যে নির্বাচন করার বিধান রয়েছে। এ ক্ষেত্রে ১২ জুলাইয়ের মধ্যে ভোট করার বিধান রয়েছে। এ আসনেও সিইসি নব্বই দিন সময় বাড়ানোয় ভোটের শেষ সময় ১০ অক্টোবর।

কমিশর বৈঠকে স্থগিত ইউনিয়ন পরিষদসহ স্থানীয় সরকারের অন্যান্য নির্বাচন নিয়েও আলোচনা হবে। সে নির্বাচনগুলোর ওপর সিদ্ধান্তও হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, জুন ০১, ২০২১
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।