ঢাকা, শনিবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৮, ১২ জুন ২০২১, ০১ জিলকদ ১৪৪২

নির্বাচন ও ইসি

শাহরাস্তি উপজেলা পরিষদের দায়িত্বে প্যানেল চেয়ারম্যান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, মে ৯, ২০২১
শাহরাস্তি উপজেলা পরিষদের দায়িত্বে প্যানেল চেয়ারম্যান

ঢাকা: চাঁদপুর জেলার শাহরাস্তি উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদউল্যাহ চৌধুরী মৃত্যুবরণ করায় পদটি শূন্য ঘোষণা করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। এ পদটিতে পরবর্তী নির্বাচন না হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করবেন প্যানেল চেয়ারম্যান।

স্থানীয় মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ সামছুল হকের সম্প্রতি স্বাক্ষরিত আসন শূন্য হওয়ার প্রজ্ঞাপনে বলা হয়েছে, চাঁদপুর জেলার শাহরাস্তি উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদউল্যাহ চৌধুরী গত ২৬ মার্চ অসুস্থতাজনিত কারণে মৃত্যুবরণ করায় উপজেলা পরিষদ আইনের ১৪(১)(চ) ধারা অনুযায়ী বর্ণিত উপজেলা পরিষদের চেয়ারম্যানের পদটি শূন্য ঘোষণা করা হলো।  

আসন শূন্য ঘোষণার বিষয়ে নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান বলেছেন, দ্বৈব দুর্বিপাকের কারণে সব নির্বাচন স্থগিত রাখা হয়েছে। এ অবস্থায় আইন অনুযায়ী স্থানীয় সরকারগুলোকে ব্যবস্থা নেওয়া জন্য বলা হয়েছে।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, করোনা পরিস্থিতির কারণে ইসি বর্তমানে কোনো নির্বাচন করবে না বলে জানিয়েছে। সে অনুসারে আইনে দ্বৈব দুর্বিপাকজনিত পন্থায় স্থানীয় প্রশাসনকে ব্যবস্থা নেওয়ার জন্য বলেছি।

স্থানীয় সরকার (উপজেলা পরিষদ) আইন অনুযায়ী, কোনো আসন শূন্য হলে তার পরবর্তী নব্বই দিনের মধ্যে নির্বাচনের বিধান রয়েছে। তবে দ্বৈব দুর্বিপাকের কারণে নির্বাচন করা সম্ভব না হলে আইনে ১৭ ধারা অনুযায়ী সরকার প্রজ্ঞাপন দ্বারা পরবর্তীতে নির্বাচনের সময় নির্ধারণ করতে পারবে। এক্ষেত্রে আইনে ১৫(৩) ধারা অনুযায়ী চেয়ারম্যানদের প্যানেল থেকে অগ্রাধিকারক্রমে একজন ভাইস চেয়ারম্যান পরবর্তী চেয়ারম্যান দায়িত্ব না নেওয়া পর্যন্ত দায়িত্ব পালন করবেন।

তবে প্যানেলভুক্তরা অসামর্থ্য হলে বা দায়িত্ব পালনে অস্বীকৃতি জানালে সদস্যদের মধ্য থেকে প্যানেল প্রস্তুত করে সেখান থেকে একজন দায়িত্ব পালন করবেন।

বর্তমানে শতাধিক ইউনিয়ন পরিষদ, সংসদের চারটি আসনের উপ-নির্বাচন, ১১টি পৌরসভা নির্বাচনসহ বিভিন্ন নির্বাচন স্থগিত রেখেছে ইসি। করোনা পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত কোনো নির্বাচন অনুষ্ঠিত হবে না বলে জানিয়েছেন ইসি সচিব মোহাম্মদ হুমায়ুন কবীর খোন্দকার।

বাংলাদেশ সময়: ২১২৯ ঘণ্টা, মে ০৯, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa